৭টিতে হিলারি, ৬টিতে ট্রাম্পের জয়

hilary trump

সুপার টুয়েসডে প্রাইমারি অথবা ককাস নির্বাচনে একভাবে প্রাধান্য বিস্তার করে সামনে এগিয়ে চলেছেন ডেমোক্রেট দলীয় প্রার্থী হিলারি ক্লিনটন ও রিপাবলিকান দলের ডোনাল্ড ট্রাম্প।

এ রিপোর্ট ১লা মার্চ অনুষ্ঠিত এ নির্বাচনে ৭টি রাজ্যে বিশাল ভোটের ব্যবধানে নিজ দলের মনোনয়ন প্রত্যাশী ভারমন্টের সিনেটর বার্নি স্যান্ডার্সকে হারিয়েছেন হিলারি।

অন্যদিকে ৬টি রাজ্যে ডোনাল্ড ট্রাম্প তার প্রতিদ্বন্দ্বীদের হারিয়েছেন। তবে হিলার-স্যান্ডার্সের তুলনায় ট্রাম্পের বিরুদ্ধে তার দলীয় প্রার্থীরা ভাল প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলেছেন। এখন পর্যন্ত পাওয়া ফল অনুযায়ী হিলারি ক্লিনটন যেসব রাজ্যে জয় পেয়েছেন সেগুলো হলো আলাবামা, আরকানসান, জর্জিয়া, টিনেসি, টেক্সাস, ম্যাচাচুসেটস ও ভার্জিনিয়া।

তবে তিনি পরাজিত হয়েছেন দুটি রাজ্যে। এ দুটি রাজ্য হলো সিনেটর বার্নি স্যান্ডার্সের ভারমন্ট ও ওকলাহোমা। অন্যদিকে রিপাবলিকান দলের শক্তিশালী প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্প জয় পেয়েছেন আলাবামা, জর্জিয়া, ম্যাচাচুসেটস, টিনেসি, আরকানসান ও ভার্জিনিয়ায়।

তবে তাকে টেক্সাস ও প্রতিবেশী রাজ্য ওকলাহোমায় হারিয়েছেন দলের আরেক শক্ত প্রতিদ্বন্দ্বী টেড ক্রুজ। এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রে আগামী ৮ই নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে দলীয় মনোনয়ন লাভের লড়াইয়ে হিলারি ও ট্রাম্প তাদের শক্ত অবস্থান জানান দিলেন। এখনও বেশ কয়েকটি রাজ্যের ফল ঘোষণা হয় নি।

সেগুলোতে চলছে ভোট গণনা। ধারণা করা হচ্ছে তার বেশির ভাগে ডেমোক্রেট প্রার্থী হিলারি ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প বিজয় পাবেন। সুপার টুয়েসডে হলো যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে দলীয় মনোনয়ন প্রার্থীদের জন্য একটি বড় দিন।

এদিন একসঙ্গে প্রায় ডজনখানেক রাজ্যে একসঙ্গে প্রাইমারি অথবা ককাস নির্বাচন হয়। এ ভোটে যে দল থেকে যে প্রার্থী বিজয়ী হন ধরে নেয়া হয় যে তিনি প্রেসিডেন্ট নির্বাচনে তার দলীয় মনোনয়ন পেতে যাচ্ছেন। উল্লেখ্য, এ পর্যন্ত ফল ঘোষণার পর ফ্লোরিডার মিয়ামিতে অবস্থিত হিলারি ক্লিনটনের নির্বাচনী সদর দপ্তরে ভাষণ দিয়েছেন তিনি। এ সময় তিনি প্রেসিডেন্ট বারাক ওবামার অসমাপ্ত কাজকে সমাপ্ত করার প্রত্যয় ঘোষণা করেন।

যুক্তরাষ্ট্রকে ঐক্যবদ্ধ করার কথা বলেন। বলেন, বেকারত্ব ঘুচিয়ে আনার জন্য কাজ করবেন তিনি। অন্যদিকে একই রাজ্যে আলাদা এক অনুষ্ঠানে বক্তব্য রাখেন ডোনাল্ড ট্রাম্প।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts

Leave a Comment