আপনার শরীরে অতিরিক্ত ঘাম হয়, জেনে নিন কি করবেন

আপনার শরীরে অতিরিক্ত ঘাম হয়, জেনে নিন কি করবেন

 

আমাদের দেশের নিয়ম অনুযায়ী বসন্তের শুরুতেই গরম পড়তে থাকে। গরমে সবচেয়ে বিরক্তিকর লাগবে যদি আপনি দেখেন ঘেমে আপনার শরীর ভিজে যাচ্ছে বা আপনার সামনে কোনো ব্যক্তি ঘামছে। এর চেয়ে বেশি খারাপ ব্যাপার হলো অতিরিক্ত ঘেমে তা থেকে দুর্গন্ধ বের হওয়া। জীবনে একটু সচেতন হলে বা নিয়ম অনুযায়ী চললে আপনি খুব সহজে এ থেকে পরিত্রান পেতে পারেন। ঘাম আমাদের শরীরের একটি স্বাভাবিক প্রক্রিয়া। ঘাম না হওয়াই বরং অস্বাভাবিক, হওয়াটা স্বাভাবিক। আমরা চাইলেও এটা বন্ধ করতে পারবো না। বিষয়টি আল্লাহ্ প্রদত্ত। তবে কারো কারো ঘাম একটু অতিরিক্তই হয়। ঘাম অতিরিক্ত হলে সেটি বিব্রতকর অবস্থা তৈরি করে।

অতিরিক্ত ঘাম হওয়াকে ‘হাইপারহাইড্রোসিস’ বলা হয়। এর সঙ্গে যোগসূত্র রয়েছে ওজনাধিক্য, উদ্বেগ, মানসিক চাপ, রক্তের সঞ্চালন ভালো না হওয়া, পুষ্টির অভাব ইত্যাদি। এ ছাড়া জ্বর, হার্টের সমস্যা, ডায়াবেটিস, হাইপার থাইরয়েডিজম, লিউকেমিয়া ও মনোপোজ ইত্যাদি কারণেও ঘাম অনেক সময় বেশি হয়।

কিছু ঘরোয়া উপায় রয়েছে যেগুলো অতিরিক্ত ঘাম কমাতে কাজ করে। বোল্ডস্কাইয়ের স্বাস্থ্য বিভাগে প্রকাশিত একটি প্রতিবেদন থেকে আনাদের জন্য কিছু টিপস দেয়া হলো:

১. টি ট্রি ওয়েল

এই তেল ব্যবহারে মুখ ও শরীরের অন্যান্য অংশের অতিরিক্ত ঘাম কমতে সাহায্য করে। কারণ, এর মধ্যে রয়েছে এসট্রিজেন্ট ও অ্যান্টি ফাঙ্গাল উপাদান। তাই অতিরিক্ত ঘাম কমাতে এটি ব্যবহার করতে পারেন।

২. ক্যামোমিল

ক্যামোমিল ফুলের তেলের মধ্যে রয়েছে অ্যাসট্রিজেন্ট, ডিওড্রেন্ট ও অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান। এই ভেষজ উপাদানটি শরীরের বাড়তি ঘাম কমাতে কাজ করে। এটি ঘামের কারণে তৈরি হওয়া ব্যাকটেরিয়া ও শরীরের দুর্গন্ধকেও কমায়।

৩. পানি

বাড়তি ঘাম হলে পর্যাপ্ত পানি পান করুন। এটি শরীরের তাপমাত্রাকে স্বাভাবিক করে। এ ছাড়া কিছু পানীয় যেমন ডাবের পানি, লেবুর পানি, সবজির জুস, ভেষজ চা ইত্যাদিও পান করতে পারেন।

৪. সঠিক খাবার

সঠিক খাদ্যাভ্যাস অতিরিক্ত ঘাম কমাতে কাজ করে। ম্যাগনেসিয়ামের অভাবে শরীরে প্রচুর ঘাম হয়। তাই ম্যাগনেসিয়াম জাতীয় খাবার খাদ্যতালিকায় রাখুন। যেমন : বাদাম, বীজ জাতীয় খাবার, আলু ইত্যাদি।

৫. লাল চা

লাল চায়ের মধ্যে রয়েছে ট্যানিক এসিড। এর মধ্যে রয়েছে অ্যাসট্রিজেন্ট ও অ্যান্টিপারসপিরেন্ট উপাদান। এটি ঘাম গ্রন্থি থেকে অতিরিক্ত ঘাম উৎপাদনকে নিয়ন্ত্রণ করে। একে অতিরিক্ত ঘাম কমানোর চমৎকার একটি ঘরোয়া উপায় বলা হয়।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts