গরমে পানির চাহিদা পূরণে পাঁচ ফল

গরমে পানির চাহিদা পূরণে পাঁচ ফল
Share Button

গরমের সময় অনেকেরই দেহে পানিশূন্যতা দেখা যায়। পানিশূন্যতার ফলে শরীর তার স্বাভাবিক কাজকর্ম করতে পারে না। এর ফলে শরীর তাড়াতাড়ি ক্লান্ত হয়ে পড়ে, মুখের ভেতরে শুকনো ভাব হয়, মাথাব্যথা করে এবং মাথা ঘোরে, শরীর দুর্বল হয়ে পড়ে।

এ সময় অবশ্যই প্রচুর পরিমাণে পানি খাওয়া প্রয়োজন। তবে পানির পাশাপাশি খেতে পারেন গ্রীষ্মকালীন কিছু ফল যা পানি শূন্যতা রোধে সাহায্য করে শরীরকে তরতাজা করবে। টাইমস অব ইন্ডিয়া দিয়েছে এসব ফলের কথা।

 

তরমুজ

গরমে দেহে পানির চাহিদা পূরণ করতে তরমুজের মতো ভালো ফল আর কিছুই হতে পারে না।এক গ্লাস তরমুজের জুস মুহূর্তেই আপনাকে তরতাজা করে তুলবে। এর মধ্যে রয়েছে লাইকোপেন; যা রোদের ক্ষতিকর প্রভাব থেকে ত্বককে সুরক্ষা দিতে সাহায্য করে এবং শরীরকে আর্দ্র করবে। শুধু তরমুজই নয় গবেষকরা বলেন, তরমুজের বিচি খাওয়াও স্বাস্থ্যের জন্য ভালো। তবে এ ক্ষেত্রে বিচিকে সেদ্ধ করে গুঁড়ো করে খাওয়া যেতে পারে।

 

পিচ ফল

এই রসালো ফলটি দেহকে পানির চাহিদা মেটাতে গরমের সময় আশীর্বাদ স্বরূপ। এর মধ্যে রয়েছে ভিটামিন এ ও ভিটামিন সি। এটি অ্যান্টি অক্সিডেন্ট এবং আঁশের ভালো উৎস। এই ফল হজমের প্রক্রিয়াকে ভালো রাখতেও বেশ কার্যকর।

 

কমলা

তেষ্টা মেটাতে এক গ্লাস কমলার রস অতুলনীয়। এর মধ্যে রয়েছে ভিটামিন সি, পটাশিয়াম। কমলার মধ্যে যেসব পুষ্টি রয়েছে তা পেশির ব্যথা রোধ করতে সাহায্য করে এবং ক্লান্তি দূর করে দেহে শক্তি জোগায়। এমনকি কমলা ত্বকের জন্যও বেশ উপকারী।

 

তালের শাঁশ

 

তালের শাঁশও অত্যন্ত সুস্বাদু; এর মধ্যে রয়েছে পানির মিশ্রণ। এই নরম, তুলতুলে ফলটির মধ্যে পানি ভরপুর থাকে যা গরমে দেহকে আর্দ্র করে এবং শীতল অনুভূতি দেয়।

 

কিউই

এই গরমে শরীরের পানির চাহিদা মেটাতে কিউই ফলও বেশ উপকারী। তবে এই ফল আমাদের দেশে তেমন পাওয়া যায় না। এর মধ্যে কমলার সমপরিমাণ ভিটামিন সি রয়েছে। এই চমৎকার দেহ শিতলকারী ফলটির মধ্যে রয়েছে ভিটামিন ই, পটাশিয়াম ও আঁশ। শপিং মলগুলোতে পেলে এই ফলগুলোও খেয়ে দেখতে পারেন আপনি।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts