বাসার টাইলস নতুন রাখুন সবসময়

টাইলসের দাগ দূর করার সহজ উপায়

পরিষ্কার-পরিচ্ছন্ন বাড়ি সকলকেই খুব আকর্ষণ করে। এবং সুস্থ থাকতে বাড়ির পরিষ্কার-পরিচ্ছন্নতা সবার আগে। বর্তমান যুগে ঘরের সৌন্দর্য বৃদ্ধি করতে টাইলস-এর ব্যবহার অনেক বেশি।

বাড়ির বাথরুম থেকে শুরু করে রান্নাঘরসহ সব রুমেই এখন টাইলসের ব্যবহার বেড়েছে। তবে টাইলস সৌন্দর্য আরও বৃদ্ধি করে তখনই যখন এর সঠিক যত্ন নেয়া হয়।

টাইলস পরিষ্কার ও ঝকঝকে রাখতে সঠিক যত্ন নিতে জানতে হবে। তাই কীভাবে সহজেই ঘরের টাইলস পরিষ্কার করবেন সেই সম্পর্কে কিছু টিপস জেনে রাখুন। –

রান্না ঘরের টাইলসও দ্রুত ময়লা হয় বেশি। রান্না ঘরের টাইলসে খুব তাড়াতাড়ি তেল চিটচিটে হয়ে যায়। তাই রান্না ঘরের কাজ শেষ হলেই সাথে সাথে রান্নাঘর পরিষ্কার করে ফেলুন। –

টাইলস সবসময় পরিষ্কার দেখাতে তা প্রতিদিন মুছতে হবে। –

সপ্তাহে একদিন খাটের নিচে, সোফার নিচে , ফার্নিচারের পিছনে ও আশে-পাশে ভালো করে পরিষ্কার করে নিন, যেন সেই জায়গার টাইলসগুলোও পরিচ্ছন্ন থাকে। –

বাথরুমের টাইলস খুব দ্রুত নোংরা হয়ে যায়। তাছাড়া বাথরুমে জীবাণুর আক্রমনও থাকে অনেক বেশি। তাই অন্তত সপ্তাহে ২ বার বাথরুমের কমোড, বেসিনসহ টাইলস পরিষ্কার করুন।

মাঝে মাঝে বাথরুমের মেঝেতে গরমপানি ঢেলে দিতে পারেন। বাথরুম সবসময় শুষ্ক রাখতে পারলে ভালো। জীবাণুর আক্রমন কম হবে। –

ঘরে খুব সহজেই রোগজীবাণু আক্রমন করে। তাই টাইলস দেয়া মেঝে অন্তত সপ্তাহে একদিন স্যাভলন পানির সাথে মিশিয়ে মেঝে পরিষ্কার করুন। –

বারন্দার টাইলসও পরিষ্কার রাখতে প্রতিদিন সকালে ও রাতে মুছে ফেলুন। কারণ বারান্দা ধুলোবালিতে বেশি নোংরা হয় এবং হাঁটাহাঁটির মাধ্যমে বারান্দার ময়লা ঘরে প্রবেশ করে।

তেল, চর্বিজাতীয় দাগ পড়ে টাইলস যেন নষ্ট না হয়, সে জন্য যেসব স্থানে দাগ পড়বে সঙ্গে সঙ্গে তা সাবানের পানি দিয়ে পরিষ্কার করতে হবে। রোগজীবাণুমুক্ত রাখতে সপ্তাহে অন্তত একবার স্যালভন পানির সঙ্গে মিশিয়ে ঘর পরিষ্কার করতে হবে।

প্রতিদিন ঘর পানি দিয়ে মুছতে হবে। কোনো ধরনের কালচে দাগ যেন না হয়, সে জন্য প্রতিদিনই পরিষ্কার করা প্রয়োজন। টাইলসের ওপর যেন পানি জমে না থাকে, সেদিকে খেয়াল রাখতে হবে।

প্রতিদিন ঘর মোছার মতো শুকনো পরিষ্কার কাপড় পানিতে ভিজিয়ে ঘরের প্রতিটি কক্ষ পরিষ্কার করে রাখতে হবে। তবে লক্ষ রাখতে হবে, পানি দিয়ে পরিষ্কার করার সময় মেঝে পিচ্ছিল হয়ে না যায়।

দেয়ালের সিরামিক-টাইলস পরিষ্কার করার জন্য ব্যবহার করতে পারেন সুতির শুকনো কাপড়।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts