ত্বকের সমস্যার ঘরোয়া সমাধান

ত্বকের সমস্যার ঘরোয়া সমাধান

রূপচর্চার জন্য ব্যাবহার করা বজারের বিভিন্ন ক্রিমে ত্বকের সমস্যার ভয় থাকে, তেমনই ক্রিমে থাকা রাসায়নিকের পার্শ্বপ্রতিক্রিয়াও কম নয়।

তাই অনেকেই ত্বকে জেল্লা ফেরাতে ভরসা রাখতে চান মূলত ঘরোয়া কিছু উপায়ে উপর। তবে সেখানেও সময় বড় বালাই।

তাই ভরসা সেই বাজার থেকে কেনা সামগ্রী। কিন্তু আপনার হাতের কাছেই হয়তো এমন কিছু রয়েছে, যা ব্যবহার করতে আলাদা করে ঘরোয়া টোটকা বানানোর মতো কোনও সময় লাগে না, আবার ত্বকের পক্ষেও খুব উপকারী।

আপনার ফ্রিজে থাকা কয়েক টুকরে বরফই পারে এই অসাধ্যসাধন করতে। বরফের ছোঁয়ায় ত্বকের ক্লান্তি তো দূর হয়ই, সঙ্গে জেল্লাও ফেরে। জানেন কি, ত্বকের কী কী উপকার পেতে পারেন এই আইস কিউব থেকে?

ফ্রিজে পরিষ্কার জলে বরফ জমান। সেই বরফ দিয়ে মুখে মাসাজ করুন। এতে রক্তসঞ্চালন প্রক্রিয়া ভাল হয়। ফলে ত্বকে ঔজ্জ্বল্য থাকে।

মুখে নাইট ক্রিম বা ডে ক্রিম মেখে হালকা হাতে বরফ বুলিয়ে নিন মুখে। এতে ত্বকের সঙ্গে ক্রিম ভাল করে মেশে।

জলের সঙ্গে গোলাপ জল ও শশার রস মিশিয়ে বরফ জমান। সেই বরফ দিয়ে নিয়মিত মুখে মাসাজ করুন। এতে ত্বক থেকে কালো ছোপ দূর হয়। তবে ফল পেতে গেলে রোজ ব্যবহার করুন।

মুখে অ্যাকনে বা ব্রণ হলে তার উপরে বরফ লাগান। এতে ওই অংশে তেলতেলে ভাব কমবে। তাড়াতাড়ি মিটবে অ্যাকনের সমস্যা।
চোখে ক্লান্তি, আইব্যাগ বা চোখের কোল ফুলে থাকলে বরফের টুকরো বা আইস কিউবের জুড়ি মেলা ভার। বরফ দিয়ে চোখের পাশে হালকা ভাবে মাসাজ করুন। কমবে আইব্যাগের সমস্যা। বরফ মাসাজ করলে বলিরেখার সমস্য়া থেকেও দূরে থাকা যায়। চোখের কোল ফোলা কমানোর জন্য বরফের সঙ্গে গ্রিন টি মিশিয়ে লাগালে ভাল ফল পাবেন।

ত্বকের রোমকূপ থেকেই তেল বেরয়। এই রোমকূপকে পরিষ্কার করতে বরফ দিয়ে পরিষ্কার করা উচিত।

মেক আপ প্রাইমার হিসেবে বরফের টুকরো ব্যবহার করা যেতে। মেক আপ শুরুর আগে ত্বকে বরফ দিয়ে মাসাজ করুন। এতে ঘাম কম হবে এবং মেক আপ বেশিক্ষণ থাকবে।

লিপস্টিক পরার কিছুক্ষণ আগে আইস কিউব দিয়ে ঠোঁটে মাসাজ করুন। এতে মৃত কোষ উঠে গিয়ে ঠোঁট সতেজ দেখাবে।
গরমে অনেকের গায় ফুসকুড়ি হয়। আবার রোদে বেরলেও ত্বক লাল হয়ে যায়। এক্ষেত্রে বরফ দিয়ে মাসাজ করলে স্বস্তি পাবেন।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts