দীর্ঘ জীবনের রহস্য জানুন

দীর্ঘ জীবনের রহস্য
Share Button

আপনি কি সতেজ থাকতে চান। প্রাণবন্ত থাকতে চান? তাহলে কিছু অভ্যাস গড়ে তুলুন। আদিকাল থেকেই মানুষ কেন ফলাহারে এত গুরুত্ব দিয়ে এসেছেন? চিকিত্সকরা জানাচ্ছেন, ফলাহারই এক মাত্র ডায়েট যা মেনে চললে কার্বহাইড্রেট, প্রোটিন ও ফ্যাট ছাড়াও সুস্থ থাকতে পারেন আপনি।

গত মঙ্গলবার বেলজিয়ান নাসপাতি সম্মেলনে-এ ফলাহারের গুরুত্ব আলোচনা করতে গিয়ে সেলিব্রিটি শেফ রণবীর ব্রার বলেন, ‘‘যদি ভারতের পুরনো খাদ্যাভ্যাসের দিকে নজর দেন তাহলে দেখবেন ফলাহারই একমাত্র ডায়েট যা আমাদের শরীরের সব রকম প্রয়োজনীয়তা মেটাতে পারে।

আর কোনও ডায়েটে যা সম্ভব নয়। যদি আপনি শুধু কার্বহাইড্রেট বা শুধু প্রোটিন খান তাহলে বেশি দিন সুস্থ ভাবে বেঁচে থাকতে পারবেন না।

কিন্তু আপনার প্রতি দিনের ডায়েটে যদি শুধু বিভিন্ন রকম ফল থাকে তাহলে আপনি সুস্থ ও দীর্ঘ জীবনের অধিকারী হতে পারেন।’’

কী ভাবে সারা দিনের ডায়েট সাজাবেন ফলে?
রণবীর জানালেন, ‘‘দিনের শুরুটা করতে পারেন পেঁপে দিয়ে। এর পর যখনই খিদে পারেন খেতে পারেন আপেল বা পিচ। তেষ্টা পেলে খেয়ে নিন তরমুজ।

শরীর হাইড্রেটেড রাখতেও সাহায্য করে তরমুজ। যদি মিষ্টি খেতে ইচ্ছা হয় তাহলে আম খেতে পারেন।’’ সম্মেলনে নাসপাতির স্মুদিও বানিয়ে দেখান রণবীর।
সম্মেলনে উপস্থিত ছিলেন বলিউডের তারকা সঙ্গীত শিল্পী সোনু নিগম।

ফলাহার প্রসঙ্গে সোনু বলেন, ‘‘যদিও আমি সব পঞ্জাবিদের মতোই সর্সো দা শাগ আর মক্কি কি রোটি ছাড়া কিছু ভাবতেই পারি না ছোটবেলা থেকেই ফল আমার ডায়েটের গুরুত্বপূর্ণ অংশ।’’

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts