নারীর স্তনক্যানসারের ঝুঁকি বাড়ে নাইট শিফটে কাজ!

নাইট শিফটে কাজ
Share Button

যেসব নারীরা নাইট শিফটে কাজ করেন তাদের ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায়। সম্প্রতি ‘ক্যানসার এপিডেমিলজি বায়োমার্কারস এন্ড প্রিভেনশন’ নামক জার্নালে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। চীনের সিচুয়ান বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক এ সিদ্ধান্তে পৌঁছেছেন।

গবেষকরা জানান, যেসব নারী নাইট শিফটে কাজ করেন তাদের স্কিন, স্তন এবং পাকস্থলি ক্যানসারসহ ১২ ধরনের ক্যানসার হওয়ার ঝুঁকি অনেক বেশি থাকে। যারা ডে-শিফটে কাজ করেন তাদের তুলনায় নাইট শিফটে কাজ করা নারীদের স্তন ক্যানসারের ঝুঁকি বেড়ে যায় ৫৮ শতাংশ। আর ফুসফুস ক্যানসারের সম্ভাবনা বেড়ে যায় ২৮ শতাংশ।

ওই গবেষণায় যেসব নার্স দীর্ঘমেয়াদে নাইট শিফটে কাজ করেন তাদের বিশ্লেষণ করে দেখা গেছে, তাদের ৬ ধরনের ক্যানসার আক্রান্তের ঝুঁকি বেড়ে যায় ১৯ শতাংশ।

গবেষকদল নির্দিষ্ট ধরনের ক্যানসারকে বিশ্লেষণ করে দেখতে পান, নাইট শিফটে কাজ করা নারীদের স্কিন ক্যানসার (৪১ শতাংশ), স্তন ক্যানসার (৩২ শতাংশ) এবং পাকস্থলি ক্যানসার (১৮ শতাংশ) হওয়ার ঝুঁকি বেড়ে যায় অনেকটা।

ওই গবেষণায় আরেকটি চমকপ্রদ তথ্য বেরিয়ে এসেছে। তা হলো- অন্য মহাদেশগুলোর চেয়ে উত্তর আমেরিকা এবং ইউরোপের নারীদের মধ্যে ক্যানসারের ঝুঁকি অনেক বেশি থাকে।

সূত্র: দ্য ইনডিপেনডেন্ট

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts