ফুলকপির অ-চেনা দু’টি রান্না

ফুলকপির অ-চেনা দু’টি রান্না

ফুলকপি তো থাকেই প্রতিদিনের মেনুতে। কিন্তু শীতের এই প্রিয় সবজিকে নতুন নতুন স্বাদে পেতে কার না ভাল লাগে। তাই একটু অন্য ধাঁচের দু’টি ফুলকপির রেসিপি রইল আপনাদের জন্য।

ফুলকপির মরশুমে আমরা নানা ধরনের রান্না করে থাকি ফুলকপি দিয়ে। অনেক সময় সব চলতি রান্না খেতে খেতে বড় একঘেয়ে লাগে। তাই ফুলকপি দিয়ে দু’টি নতুন রান্না শেয়ার করলাম আপনাদের সঙ্গে— দু’টি পদই খেতে খুব ভাল হয় অথচ একটু নতুন ধরনের।

ফুলকপির মালাইকারি

 

উপকরণ:

ফুলকপি— ১টি বড়
মটরশুটি— ১/২ কাপ
কাজুবাটা— ৩ টেবিলচামচ
ঘন নারেকেলের দুধ— ১/২ কাপ
নুন— স্বাদমতো
চিনি— দেড় চা-চামচ
লবঙ্গ— ৪টি
ছোট এলাচ— ৩টি
দারচিনি— ১ ইঞ্চি লম্বা একটি টুকরো
আদাবাটা— ২ চা-চামচ
কাঁচালঙ্কা বাটা— ৩ চা-চামচ
ঘি— ২ টেবিলচামচ
সাদা তেল— ১/২ কাপ
গ্রেট করা টম্যাটো— ১/২ কাপ
দুধ— ১/২ কাপ
জল— অল্প

প্রণালী: ফুলকপি বড় বড় টুকরো করে কেটে নিন। নুন জলে ভাল করে ধুয়ে রাখুন। কড়াইতে সাদা তেল গরম করে টুকরো করা ফুলকপি হাল্কা করে ভেজে নিন। ফুলকপি ভাজা হয়ে গেলে একটা পাত্রে রাখুন। এবার ওই তেলের মধ্যেই গোটা গরম মশলা ফোড়ন দিন। ফোড়ন হয়ে গেলে, তেলের মধ্যে আদাবাটা ও টম্যাটো দিয়ে কষতে থাকুন। কাঁচালঙ্কা বাটা ও নুন, চিনি দিন। এইবার ভেজে রাখা ফুলকপি, মটরশুটি, দুধ, নারকেলের দুধ ও সামান্য জল দিয়ে ঢাকা দিয়ে খানিকক্ষণ রান্না করুন, যতক্ষণ না ফুলকপি সেদ্ধ হয়।

দেখে নেবেন যেন বেশি সেদ্ধ না হয়। গ্রেভি ঘন হয়ে এলে তাতে কাজুবাটা ও ঘি দিন। মাখা মাখা হলে নামিয়ে নিন। পোলাও বা লুচি-পরোটার সঙ্গে খুব ভাল লাগবে ফুলকপির মালাইকারি।

 

চিলি ফুলকপি

উপকরণ: 

ফুলকপি— ১টি
ডাইস করে কাটা পেঁয়াজ— ১টি বড়
রসুনকুচি— ২ চা-চামচ
সোয়া সস লাইট— ২ চা-চামচ
চিলি সস— ১ চা-চামচ
টম্যাটো সস— ২ চা-চামচ
নুন— স্বাদমতো
চিনি— ১/২ চা-চামচ
ডাইস করা ক্যাপসিকাম— ১টি বড়
তেরচা করে কাটা কাঁচালঙ্কা— ৭-৮টি
সাদা তেল— ১/৪ কাপ
আধা ভাঙা গোলমরিচ— ১ চা-চামচ
কর্নফ্লাওয়ার— ১ চা-চামচ
কুচোনো স্প্রিং অনিয়ন— ২ টেবিলচামচ

প্রণালী: ১টি মাঝারি ফুলকপি নিয়ে ফুলগুলো ছোট ছোট করে কেটে নিয়ে নুনজলে ভিজিয়ে রাখুন। একটা নন স্টিক প্যানে তেল গরম করুন ও ফুলকপি হালকা করে ভেজে তুলে রাখুন। এইবার ওই তেলেই রসুনকুচি দিয়ে হাল্কা ভাজুন। রসুন ভাজা হলে তাতে পেঁয়াজ ও ক্যাপসিকাম দিয়ে ১ মিনিট ভাজুন। সবজি বেশি ভাজবেন না তাতে সবজির ক্রাঞ্চ নষ্ট হয়ে যাবে। এইবার একে একে সোয়া, চিলি ও টম্যাটো সস দিন। এর পর ভেজে রাখা ফুলকপি, নুন, চিনি, গোলমরিচ ও কাঁচালঙ্কা দিয়ে ভাল করে মিশিয়ে নিন।

সবজির সঙ্গে মশলা মেখে গেলে কর্নফ্লাওয়ার ২ টেবিলচামচ জলের মধ্যে গুলে ঢেলে দিন। গ্রেভি ঘন হলে নামিয়ে নিয়ে গরম গরম সার্ভ করুন। খেয়াল রাখবেন যেন বেশি নুন না হয়ে যায় কারণ প্রতিটি সসেই পরিমাণ মতো নুন আছে। সার্ভ করার সময় খুব ছোট করে কাটা স্প্রিং অনিয়ন ছড়িয়ে সার্ভ করুন।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts