বিশ্বের কোন দেশের মানুষ সবচেয়ে বেশি অলস?

বিশ্বে কোন দেশের মানুষ সবচেয়ে বেশি অলস
Share Button

অলসদের নিয়ে অনেকরকম রসিকতাই চালু রয়েছে সমাজে। অলসতার বিচারে অমুকের চয়ে অমুক অলস, এমন কথা প্রায়শই শুনে থাকি আমরা। কিন্তু ধরুন, যদি একটা গোটা দেশই বিশ্বের দরবারে অলসতার শীর্ষে বসে, কেমন লাগবে। সম্প্রতি একটি তথ্য প্রকাশ করেছেন স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা, যেখানে অলসতার ভিত্তিতে বিশ্বের বিভিন্ন দেশের নাম উঠে এসেছে। প্রায় ৪৬টি দেশের উপর এই গবেষণা করা হয়েছে। প্রত্যেকটি দেশের মানুষের রোজকার জীবনযাত্রা, খাওয়াদাওয়া, ঘুম ও কতটা পথ তাঁরা হাঁটেন, তার উপর এই সমীক্ষা করা হয়েছে।

এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, ইন্দোনেশিয়া সবচেয়ে অলস দেশ। সেখানকার মানুষের গড় পদক্ষেপের সংখ্যা ৩ হাজার ৫১৩। ফুটবল মাঠে দাপিয়ে বেড়ানো ব্রাজিলও রয়েছে অলস দেশের তালিকার উপরের দিকেই। ব্রাজিলের মানুষ দিনে গড়ে ৪ হাজার ২৮৯ পা হাঁটেন। সমীক্ষায় আরও জানা গিয়েছে, বিশ্বের যে দেশের নাগরিকরা সবচেয়ে ফিট, তার নাম হংকং। এখানকার নাগরিকরা দিনে প্রায় ৬ হাজার ৮৮০ পা হাঁটেন।

এই তালিকায় ভারতেরও উল্লেখ পাওয়া গিয়েছে। জানা গিয়েছে, ভারত, সৌদি আরব, মালয়েশিয়া ও দক্ষিণ আফ্রিকার নাগরিকরাও বেশ অলস জীবনযাপন করেন। তবে তালিকার কোনখানে ভারতের অবস্থান, তা পরিষ্কার নয়। প্রসঙ্গত এই গবেষণায় আমেরিকার ৬৯টি শহরে পায়ে হেঁটে কতটা চলা যায়, সেই পরীক্ষাও করা হয়েছে। তাতে দেখা গিয়েছে নিউ ইয়র্ক বা সান ফ্রান্সিসকোর মতো শহরে মানুষের হাঁটার পরিমাণ বেশি। অন্যদিকে হিউস্টন বা মেমফিসের মতো শহরে মানুষ বেশি গাড়ি নির্ভরশীল

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts