মচমচে চিকেন ফ্রাই তৈরির সহজ রেসিপি

চিকেন ফ্রাই
Share Button

টিফিনে কিংবা বিকেলের নাস্তায় চিকেনের যেকোনো পদ হলে জমে বেশ। আর তা যদি হয় মচমচে চিকেন ফ্রাই তাহলে তো কথাই নেই। চিকেন ফ্রাই মচমচে হয় না বলে অনেকেরই অভিযোগ থাকে। তবে কৌশল জানা থাকলে খুব সহজেই তৈরি করতে পারবেন মচমচে চিকেন ফ্রাই। চলুন শিখে নেই-

উপকরণ : ৮ টুকরো চামড়াসহ মুরগি (লেগ/ড্রামস্টিক/ব্রেস্ট/উইংস), ১ কাপ ময়দা, আধা চা চামচ গোল মরিচ গুঁড়ো, আধা চা চামচ আদা বাটা, আধা চা চামচ পেঁয়াজ বাটা, লবণ পরিমাণমতো, আধা চা চামচ মরিচ গুঁড়ো, আধা চা চামচ প্যাপরিকা পাউডার, ১ টি ডিম, আধা কাপ তরল দুধ, ১ কাপ কর্ণফ্লেক্স গুঁড়ো (যদি কর্ণফ্লেক্স গুঁড়ো না থাকে তবে পাউরুটি টোস্ট করে নিয়ে গুঁড়ো করে নিতে পারেন)।

প্রণালি : প্রথমে একটি পাত্রে ডিম ও দুধ একসাথে ভালো করে মিশিয়ে নিন। এতে সামান্য লবণ, আদা বাটা, পেঁয়াজ বাটা দিয়ে ভালো করে মিশিয়ে এতে মুরগীর টুকরোগুলো ১০-১৫ মিনিট ভিজিয়ে রাখুন।

ওপর একটি পাত্রে ময়দা নিয়ে সব গুঁড়ো মসলা দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এতেও সামান্য লবণ দিয়ে দিন। খুব ভালো করে মিশিয়ে নিন। মুরগীর টুকরোগুলো একে একে ডিমের মিশ্রণ থেকে তুলে ময়দার মিশ্রণে দিয়ে ভালো করে ওপরে কোট করে নিন। এরপর আবার বেঁচে যাওয়া ডিমের মিশ্রণে চুবিয়ে হালকা করে ময়দায় গড়িয়ে নিয়ে কর্ণফ্লেক্স গুঁড়ো বা পাউরুটির গুঁড়ো ওপরে গড়িয়ে ওপরে কোট দিয়ে নিন ভালো করে।

একটি বড় কড়াইয়ে ডুবো তেলে ভাজার জন্য তেল গরম করে লালচে করে ভেজে তুলুন। একটি কিচেন পেপারের উপর রাখবেন। এতে অতিরিক্ত তেল ঝরে যাবে। (সাবধানে ভাজবেন এবং অল্প থেকে মাঝারি আঁচে ভাজবেন। নতুবা ওপরে লালচে হলেও ভেতরে হবে না।) ভালো করে ভাজা হয়ে গেলে সস বা চাটনীর সাথে পরিবেশন করুন মচমচে চিকেন ফ্রাই।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts