মাটন মহারাজ রেসিপি

মাটন মহারাজ

এখন বসন্তকাল। আবহাওয়া খুব সুন্দর। এই সময় মন বেশ ফুরফুরে থাকে। ভালমন্দ খেতে ও খাওয়াতেও ভাল লাগে। খুব একটা গরম এখনও পড়েনি তাই আমিষের কথা ভাবলেই মাটনের কথা মনে হয়। মাটন সবার খুব প্রিয়। তাই আজ মাংসের দু’টি অসাধারণ রেসিপি আপনাদের সঙ্গে ভাগ করে নিতে চাই। বাড়িতে ট্রাই করুন আর আমাকে জানান, কেমন হল। আমার তো মনে হয় খুব সহজেই এই মাংস রান্না করে আপনি সকলের মন জয় করতে পারবেন।

 

স্টিমার কারি

উপকরণ:

পাঁঠার মাংস— ৫০০ গ্রাম

পেঁয়াজকুচি— ১৫০ গ্রাম

আদাবাটা— ২ চা-চামচ

রসুনবাটা— ২ টেবিল-চামচ

হলুদ গুঁড়ো— ১ চা-চামচ

কাশ্মীরি লঙ্কা গুঁড়ো— ১ ১/২ চা-চামচ

গোলমরিচ গুঁড়ো— ১/২ চা-চামচ

ধনে গুঁড়ো— ১ চা-চামচ

জিরে গুঁড়ো— ১ চা-চামচ

তেঁতুলের পাল্প— ২ চা-চামচ

সর্ষে বাটা— ২ টেবিল-চামচ

নারকেলের দুধ— ২০০ মিলি

নুন— স্বাদমতো

চিনি— ১ চা-চামচ

কাঁচালঙ্কা কুচি— ১ চা-চামচ

ধনেপাতা কুচি— ৩ টেবিল-চামচ

সর্ষের তেল— ১/২ কাপ

প্রণালী:

মাংস ধুয়ে আদা, রসুন, ২ টেবিল-চামচ সর্ষের তেল, হলুদ, লঙ্কা, ধনে, জিরে গুঁড়ো দিয়ে এক ঘণ্টা মেখে রাখুন। কড়াইতে তেল গরম করে পেঁয়াজ কুচি দিন। পেঁয়াজ হাল্কা ভাজা হলে মশলা মাখা মাংস ও চিনি দিন।

নুন দিন স্বাদমতো এবং ভাল করে মাংস কষতে থাকুন। মাংস বেশ কষানো হলে ও তেল ছেড়ে দিলে গোলমরিচ গুঁড়ো দিন। এইবার নারকেলের দুধ ও এক কাপ জল দিয়ে মাংস সেদ্ধ হতে দিন কম আঁচে। মাংস সেদ্ধ করতে প্রেশার কুকারও ব্যবহার করতে পারেন।

মাংস সেদ্ধ হলে কড়াইতে ভাল করে ফুটতে দিন। এই বার মাংসতে সর্ষে বাটা, তেঁতুলের পাল্প, কাঁচালঙ্কা কুচি ও ধনেপাতা কুচি দিন। বেশ ঘন গ্রেভি হলে মাংস নামিয়ে নিয়ে গরম ভাতের সঙ্গে সার্ভ করুন। আগেকার দিনে যখন ওপার বাংলায় স্টিমার পারাপার হত, তখন সেই স্টিমারের মাংসের ঝোল-ভাত খুব উপাদেয় ছিল। তেমন একটা রেসিপিই আপনাদের সঙ্গে শেয়ার করলাম।

 

বাবরি হান্ডি

উপকরণ:

পাঁঠার মাংস— ৫০০ গ্রাম (মাঝারি টুকরো)

কুচোনো পেঁয়াজ— ৩০০ গ্রাম (পাতলা করে কুচোনো)

আদা বাটা— ৩ চা-চামচ

রসুন বাটা— ২ টেবিল-চামচ

নুন— স্বাদমতো

চিনি— ১ চা-চামচ

ঘি— ১ টেবিল-চামচ

সাদা তেল— প্রয়োজন মতো

গোটা শুকনো লঙ্কা— ৬-৭টা

টক দই— ২০০ গ্রাম

কাঁচালঙ্কা বাটা— ২ টেবিল-চামচ

তেজপাতা— ২টি

গরমমশলা গুঁড়ো— ১ চা-চামচ

গোটা গরম মশলা— অল্প

প্রণালী:

প্রথমে মাংস ধুয়ে সামান্য নুন ও এক কাপ জল দিয়ে প্রেশার কুকারে সেদ্ধ করে নিন। দেখবেন যেন বেশি সেদ্ধ না হয়ে যায়। মাংস সেদ্ধ হয়ে গেলে স্টক ও মাংস আলাদা করে নিন। এইবার কড়াইতে তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি সোনালি করে ভেজে তুলে রাখুন।

ওই তেলেই সেদ্ধ মাংস হালকা করে ভেজে তুলে নিন। এইবার ওই তেলেই গোটা গরমমশলা ও তেজপাতা ফোড়ন দিন। আদা, রসুন ও কাঁচালঙ্কা বাটা দিয়ে কষতে থাকুন। এইবার চিনি, গোটা শুকনো লঙ্কা ও ফেটানো টক দই দিন ও আরও খানিকক্ষণ মশলা কষুন।

মশলা কষা হলে মাংস, নুন ও স্টক দিয়ে ফুটতে দিন। জল শুকিয়ে এলে ঘি, ভাজা পেঁয়াজ ও গরমমশলার গুঁড়ো দিয়ে নামিয়ে নিন। নান, পোলাও অথবা পরোটার সঙ্গে এই বাবরি হান্ডি দারুণ খেতে লাগবে।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts