মেয়েদের চুল উঠে যায় যে কারণে

মেয়েদের চুল উঠে যায় যে কারণে

বন্ধুদের সঙ্গে মুভি ডেট। কোনওমতে স্নান খাওয়া সেরে সময়ের মধ্যে সিনেমা হলে পৌঁছতে হবে। তাই ভেজা চুল ঠিক করে শুকনোরও সময় নেই হাতে। মায়ের ধমক শুনে তোয়ালে দিয়ে চুল মুছে, ড্রায়ার চালিয়ে চুল শুকিয়েই দৌড় দিল পিয়া। আচ্ছা, এমনটা কি আপনিও করে থাকেন? স্নানের পর চুলে তোয়ালে পেঁচিয়ে রাখেন, কিংবা তোয়ালে দিয়ে ঘষে চুল মোছেন? তা হলে সাবধান! এতে চুলের ক্ষতি হতে পারে। এর কারণে গোছা গোছা চুলও উঠে যেতে পারে। এমনকী, চুলের ঢগা ভেঙে দু-মুখো হয়ে যেতে পারে চুল। স্নানের পর চুল অনেকবেশি কোমল ও কমজোরি হয়ে যায়। তাই ভেজা চুল ঠিকভাবে শুকনো জরুরি। কীভাবে চুল শুকনো উচিত, রইল তার খুঁটিনাটি টিপস্ –

১) ভেজা চুল সবার প্রথমে হাত দিয়ে নিংড়ে নিন। তবে গায়ের জোরে নয়। আলতো হাতে যতটা সম্ভব জল ঝরিয়ে নেওয়ার চেষ্টা করুন।

২) স্নানের পর কখনও মোটা তোয়ালে দিয়ে চুল পেঁচিয়ে রাখবেন না। মোটা তোয়ালে চুলের জন্য ভালো নয়। এতে চুলে বেশি জট পড়ে ও প্রচুর চুল ঝরে। চুল মুছতে পাতলা তোয়ালে বা কাপড় ব্যবহার করা ভালো।

৩) তোয়ালে দিয়ে কখনই জোরে ঘষে চুল মোছা উচিত নয়। এতে চুলের ঢগা ফেটে যায়। চুল ভেঙে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই সবার আগে চুলের জল নিংড়ে নিন। তারপর আলতো করে চুল মুছে ফেলুন।

৪) কখনও জোরে ভেজা চুলের জল ঝরাবেন না। এতে চুলের গোঁড়া আলগা হয়ে যায়। গোছা গোছা চুল উঠে আসে।

৫) সম্ভব হলে ড্রায়ারের ব্যবহার এড়িয়ে চলুন। কারণ, ড্রায়ার গরম হাওয়া চুলের সুস্বাস্থ্য কেড়ে নেয়। তাই বাড়ি থেকে বেরনোর অন্তত ঘণ্টাখানেক আগে চুলে শ্যাম্পু করুন। তারপর ভালো করে চুল শুকিয়ে তবেই বাড়ির বাইরে যান।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts