মেয়েদের সেক্সি নিতম্ব পাওয়ার গোপন রহস্য!

মেয়েদের সেক্সি কোমর পাওয়ার গোপন রহস্য ফাঁস!
Share Button

বাড়তি মেদ ঝরিয়ে ছিপছিপে সেক্সি কোমর পাওয়ার ইচ্ছা সবারই থাকে! কিন্তু এর পিছনে ডায়েট এবং ব্যায়াম অসাধারণ ভূমিকা রাখতে পারে এটা সত্যি। কিন্তু কোমর মেদহীন রাখার পিছনে আরও একটি গোপন কৌশল রয়েছে! আর তা হল রাতের ভালো ঘুম। অনেকে ভাবতে পারেন বেশি ঘুমালে তো ওজন বাড়ে!

ঘুম কি করে মেদ কমাবে? তবে দেখে নিন কি করে পর্যাপ্ত ঘুম আপনার কোমর ছিপছিপে রাখে। ভারতীয় বেশ কিছু গণমাধ্যম এমন খবর প্রকাশ করেছে।

 

১) খাওয়া কম হয়:

আপনার খিদে ও তৃপ্তি নিয়ন্ত্রণকারী হরমোন লেপ্টিন এবং গ্রেলিন এর ওপর প্রভাব রাখে ঘুম। যথেষ্ট ঘুম না হলে লেপ্টিনের পরিমাণ কমে যায় এবং গ্রেলিনের পরিমাণ বেড়ে যায়, ফলে নিজের অজান্তেই অতিরিক্ত খাওয়া শুরু করেন আপনি। সাম্প্রতিক এক গবেষণায় দেখা যায়, যে মহিলারা যথেষ্ট ঘুমান না, অন্যদের তুলনায় তারা গড়ে ৩০০ ক্যালোরি বেশি গ্রহণ করে থাকেন।

 

২) পেটে মেদ জমতে দেয় না:

অদ্ভুত হলেও সত্যি, দুশ্চিন্তা এবং বিষণ্ণতা পেটে মেদ জমার পিছনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। পর্যাপ্ত ঘুম আপনার দুশ্চিন্তা এবং বিষণ্ণতা দুই-ই কম রাখে।

 

৩) মেদ জমার জন্য দায়ী জিনকে দমিয়ে রাখে:

অনেক সময়ে বংশগত কারণেই আমাদের শরীরে জমে থাকে মেদ। গবেষণায় দেখা যায়, যারা রাতে প্রয়োজনের চাইতে কম ঘুমিয়ে থাকেন, তাদের ক্ষেত্রে এসব জিনের প্রভাব বেশি পরিলক্ষিত হয়।

 

৪) আপনাকে রাখে প্রাণবন্ত:

রাতভর শান্তির ঘুম হবার পর সারাদিন যতই ব্যায়াম করুন না কেন, আপনি ক্লান্ত হবে না সহজে। আবার ব্যায়াম করার পর ঘুমটাও হবে ভালো। এতে তৈরি হয়ে যাবে সুস্থতার একটি চক্র যাতে কোমরের মেদ কমিয়ে ঝরঝরে হয়ে যেতে পারবেন আপনি।
আর যদি ঘুম ভালো না হয়, তবে ব্যায়াম করতে ইচ্ছেই করবে না আপনার। ফলে মেদ কমানোর ইচ্ছেটাকেও ভুলে যেতে হবে।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts