যৌবন ধরে রাখতে চান? তাহলে এই খাবারগুলো বর্জন করুন

অকালেই বৃদ্ধ করে যেসব খাবার
Share Button

বয়স ধরে রাখার প্রচেষ্টা থাকে সবার। বয়সের সঙ্গে সঙ্গে আমাদের চেহারায়ও তার ছাপ পড়ে। তবে এমনকিছু খাবার আছে যা খেলে বয়সের আগেই বুড়িয়ে যাওয়ার ভয় থাকে। এবং সেসব খাবার কম খেলে অথবা খাদ্যতালিকা থেকে বাদ দিলেই অকালেই বুড়িয়ে যাওয়ার ভয় থাকবে না। চলুন জেনে নেই।

অকাল বার্ধক্যের পিছনে মিষ্টির ভূমিকা আছে। বাড়তি মিষ্টি প্রোটিনের সঙ্গে মিশে অ্যাডভান্সড গ্লাইকেশন এন্ড প্রডাক্ট তৈরি করে। এই গ্লাইকেশনের কারণেই চেহারায় বার্ধক্যের ছাপ পড়তে থাকে।

বার্ধক্যের ব্যাপারে কফির ভূমিকা সকলেরই জানা। কফি ত্বকের অনেক রকম ক্ষতি করে। শরীরের আর্দ্রতানষ্ট করে দেয়। শরীর রুক্ষ, শুষ্ক করে তোলে। অল্প বয়সেই দেখা দিতে থাকে বলিরেখা।

ভাত ধীরে ধীরে বার্ধক্যের দিকে ঠেলে দেয়। ভাত ত্বকের কোলাজেন নষ্ট করে। চামড়া খুব তাড়াতাড়ি ঝুলতে শুরু করে। সেই সঙ্গে দেখা মেলে বলিরেখারও।

অনেকেই পাতের এক পাশে কাঁচা লবণ নিয়ে খেতে বসেন। রান্নাতেও অতিরিক্ত লবণ খান। এর ফলে শরীরের রক্ত পানি হয়ে যায়। সেই পানি জমতে থাকে শরীরে। শরীর ফুলে যায়। দেখা দেয় বার্ধক্য।

লাবণ্য ধরে রাখতে রেড ওয়াইন যতটা ভালো, হোয়াইট ওয়াইন ততটাই খারাপ। ত্বক ক্ষতির পাশাপাশি হোয়াইট ওয়াইন দাঁতেরও ক্ষতি করে। হলদে করে দেয় দাঁত। তারপরই নড়বড় করতে শুরু করে।

অতিরিক্ত মদ্যপান লিভারের মারাত্মক ক্ষতি করে। এবং সেই ক্ষতি ছাপ ফেলতে শুরু করে ত্বকে। মদের কারণে মুখে দেখা দিতে থাকে ব্রণ, ফুসকুড়ি। অকালে মাথা থেকে গুচ্ছগুচ্ছ চুল ঝরতে শুরু করে।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts