সফট ড্রিংকস্ পানে গর্ভবতী হওয়ার সম্ভাবনা কম!

গর্ভবতী হওয়ার সম্ভাবনা

সাম্প্রতিক সময়ের এক গবেষনায় দেখা যায় যে, যে সকল নারীরা নিয়মিত সফট ড্রিংকস্ পান করে তাদের গর্ভবতী হওয়ার সম্ভাবনা একেবারেই কম।

৫২৪ জন রোগীকে নিয়ে এক গবেষনা করা হল যেখানে দেখা গেল যে যারা কৃত্রিম স্যাকারিন দিয়ে তৈরি খাবার খায় কিংবা ঐ জাতীয় পানীয় পান করে তাদের ডিম্বানু ও ভ্রুণে দারুন প্রভাব ফেলে। সাধারণত বাজারে যে সকল সফট ড্রিংক দেখা যায় তার প্রায় সবই কৃত্রিম স্যাকারিন, অত্যধিক পরিমাণ চিনি দিয়ে তৈরি যা নিয়মিত খেতে থাকলে নারীদের মা হওয়ার সম্ভাবনা কমে যাবে বলে গবেষনায় উল্লেখ করা হয়।

ব্রিটেনের এক বিখ্যাত ফার্টিলিটি বিশেষজ্ঞ বলেন, এটা এতটা গুরুত্বপূর্ণ বিষয় যে নারীদের এ বিষয়ে সতর্ক থাকতে হবে।

গবেষনায় আরো উল্লেখ করা হয়, আজকে নারীরা যে বন্ধ্যত্ব সমস্যার সম্মুখীন হচ্ছে তার মুল কারণ হচ্ছে সফট ড্রিংকস কিংবা কেমল জাতীয় পানীয় যাতে রয়েছে প্রচুর পরিমানে স্যাকারিন। তাছাড়া কফিতে প্রচুর পরিমানে কৃত্রিম উপাদান মেশানে হয় যা নারীদের গর্ভবতী হওয়ার জন্য বিরুপ প্রভাব ফেলে।

সাও পাওলো বিশ্ববিদ্যালয়ের গবেষকরা মনে করেন, যে কফিতে স্যাকারিন থাকে না তা খেলে প্রেগন্যান্সিতে কোন প্রভাব পড়ে না।

ব্রিটিশ ফার্টিলিটি সোসাইটির সভাপতি ও অধ্যাপক অ্যাডাম ব্যালেন বলেন, এটা একটা ভাল গবেষনা। সফট ড্রিংকস এবং কফিতে যে ধরনের কৃত্রিম উপাদান ও উপকরণ মেশানো হয় তা নারীদের প্রেগন্যান্সির জন্য ব্যপক ক্ষতিকর।

ব্যালেন আরো বলেন, আমাদের জনগনের স্বার্থে এ ধরনের গবেষনা খুবই তাৎপর্যপূর্ণ। তাই যারা মা হওয়ার কথা ভাবছেন তারা খাবার গ্রহনের সময় এ বিষয়গুলো বিবেচনা করতে হবে।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts