সুস্বাদু মিটবল কারি তৈরির রেসিপি

recipe-meatballs curry
Share Button

মিটবল কারি আদতে বাঙালি কোফ্‌তা কারিরই একটি অন্যরকম ধাঁচ। মশলা দিয়ে মাখানো মাংসের বল, যা সুস্বাদু গ্রেভিতে রান্না করা হয়। তাই আজ আপনাদের জন্য রইল অন্য স্বাদের মিটবল কারির রেসিপি।

উপকরণ:

মাংসের কিমা— ২ কাপ
পেঁয়াজ— ৩টি
টোম্যাটো— ৪টি
আদা— দু’টুকরো (২ ইঞ্চি প্রতি মাপের)
রসুন— ৫-৬ কোয়া
কাঁচা লঙ্কা— ৪টি
কাশ্মীরি লঙ্কা গুঁড়ো— ১ টেবিল চামচ
শাহী গরমমশলা গুঁড়ো— ২ চা চামচ
ধনে গুঁড়ো— ২ চা চামচ
জিরে গুঁড়ো— ২ চা চামচ
পাতিলেবু— ১টি
ধনে পাতা— ২ আঁটি
পুদিনা পাতা— ১ মুঠো
ডিম— ১টি
ময়দা— এক চিমটে
চিনি— সামান্য
নুন— স্বাদ মতো
হলুদ গুঁড়ো— আধ চা চামচ
তেল— আধ কাপ

প্রণালী:

প্রথমে দু’টি পেঁয়াজ, কাঁচা লঙ্কা, ধনে পাতা ও পুদিনা পাতা কুচিয়ে নিন। আরেকটি পেঁয়াজ, আদা, রসুন বেটে নিন। গ্যাসে ফুটন্ত গরম জলে টোম্যাটো ফেলে দিন। মিনিট দুয়েক রেখে টোম্যাটো নামিয়ে ফেলুন। কাঁটা দিয়ে টোম্যাটোর খোসা ছাড়িয়ে নিন। ভিতরের শাঁস চটকে রাখুন।

এ বার একটি বড় বাটিতে মাংসের কিমা, পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, অর্ধেক ধনে পাতা কুচি, কাঁচা লঙ্কা কুচি, পুদিনা পাতা কুচি, সামান্য ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, নুন, অর্ধেক পাতিলেবুর রস, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ও ডিম দিয়ে ভাল করে মেখে নিন। সঙ্গে অল্প তেল এবং সামান্য ময়দা দেবেন।

এ বার ম্যারিনেট করে রাখা মাংসের মণ্ড থেকে লেচি কেটে কেটে বলের আকার গড়ে তুলুন। একটি ভেজা মসলিনের পাতলা কাপড় দিয়ে মাংসের বলগুলো ঢাকা দিয়ে ফ্রিজে রাখুন। এক ঘণ্টা পরে মাংসের বলগুলো ঘরের তাপমাত্রায় আসতে দিন। এ বার কড়াইয়ে সাদা তেল গরম করুন।

তাতে পেঁয়াজকুচি দিয়ে ভাজুন। পেঁয়াজের রং সোনালি হয়ে এলে একে একে আদা বাটা, রসুন বাটা ও টোম্যাটো দিয়ে দিন। হাল্কা ভাজা ভাজা হয়ে এলে কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, শাহী গরমমশলা গুঁড়ো, পাতিলেবুর রস, নুন ও চিনি দিন। এ বার দরকার মতো জল দিয়ে ফুটতে দিন।

মাংসের বলগুলো একটা একটা করে আলতো ভাবে ওই গ্রেভিতে ছেড়ে দিন। গ্রেভি ফুটে মাংসের বল সেদ্ধ হয়ে এলে বলগুলো ধীরে ধীরে উল্টে দিন। উপর থেকে আরও একটু শাহী গরমমশলা গুঁড়ো ও অনেকটা ধনে পাতা কুচি ছড়িয়ে নামিয়ে নিন। ধোঁয়া ওঠা গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন মিটবল কারি।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts