বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার- ২০১৫ ঘোষণা

Share Button

২০১৫ সালের বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ঘোষণা করা হয়েছে। এ বছর বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পেয়েছেন সাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখা ১১ জন বিশিষ্ট কবি, লেখক ও গবেষক।

বৃহস্পতিবার সকালে একাডেমির সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান।

এবারের পুরস্কারপ্রাপ্তরা হচ্ছেন- কবিতায় আলতাফ হোসেন, কথাসাহিত্যে শাহীন আখতার, প্রবন্ধে যৌথভাবে আবুল মোমেন ও বাংলাদেশ ব্যাংকের গর্ভনর আতিউর রহমান, গবেষণায় অধ্যাপক মনিরুজ্জামান, অনুবাদে আবদুস সেলিম, মুক্তিযুদ্ধভিত্তিক সাহিত্যে তাজুল মোহাম্মদ, আত্মজীবনী/স্মৃতিকথা/ভ্রমণ সাহিত্যে সাবেক পররাষ্ট্র সচিব ফারুক চৌধুরী, নাটকে মাসুম রেজা, বিজ্ঞান-প্রযুক্তি ও পরিবেশ বিভাগে শরীফ খান এবং শিশুসাহিত্যে সুজন বড়–য়া। বিজয়ীরা প্রত্যেককে এক লাখ টাকা, ক্রেস্ট ও সনদপত্র প্রদান করা হবে।

বাংলা একাডেমির কার্যনির্বাহী পরিষদ এ বছরের সেরাদের অনুমোদন করেন। অধ্যাপক ড. হায়াৎ মামুদের সভাপতিত্বে পাঁচ সদস্যের বিচারকমন্ডলীর সদস্য ছিলেন প্রাবন্ধিক সৈয়দ আবুল মকসুদ, নাট্যজন রামেন্দু মুজমদার, সঙ্গীতজ্ঞ ড. করুণাময় গোস্বামী ও অধ্যাপক ফখরুল আলম।

পুরস্কার ঘোষণার সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন একাডেমির সচিব মো. আনোয়ার হোসেন, পরিচালক শাহিদা খাতুন, মোহাম্মদ আবদুল হাই, ড. জালাল আহমেদ প্রমুখ।

আগামী পহেলা ফেব্রুয়ারি অমর একুশে গ্রন্থমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার তুলে দেবেন সেরাদের হাতে।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts

Leave a Comment