সৈয়দ শামসুল হক ক্যান্সারে আক্রান্ত

সৈয়দ শামসুল হক ক্যান্সারে আক্রান্ত
Share Button

সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হয়েছেন। যুক্তরাজ্যের লন্ডনে আগামী মঙ্গলবার থেকে তার চিকিৎসা শুরু হবে। তিনি দেশবাসীর কাছে তার জন্য দোয়া চেয়েছেন।

বৃহস্পতিবার রাত ১০টায় জাতীয় কবিতা পরিষদের সভাপতি ড. মুহাম্মদ সামাদ যুগান্তরকে সৈয়দ শামসুল হকের ক্যান্সার ধরা পড়ার খবর জানান।

তিনি জানান, গত মঙ্গলবার লন্ডনের জাতীয় স্বাস্থ্যসেবা কর্তৃপক্ষের (এনএইচএস) নিয়মিত চিকিৎসকের (জিপি) পরীক্ষায় সৈয়দ শামসুল হকের ফুসফুসে ক্যান্সার ধরা পড়ে। আগামী মঙ্গলবার থেকে লন্ডনের রয়্যাল মার্সডেন হাসপাতালে সৈয়দ শামসুল হকের ক্যান্সারের চিকিৎসা শুরু হওয়ার কথা রয়েছে।

বর্তমানে স্ত্রী কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হককে নিয়ে কবি লন্ডনে তার মেয়ের বাসায় অবস্থান করছেন। এর আগে গত শুক্রবার চিকিৎসার জন্য স্ত্রীকে নিয়ে লন্ডনে যান সৈয়দ শামসুল হক। তিনি যুক্তরাজ্যের নাগরিক।

মুহাম্মদ সামাদ বলেন, গত বুধবার রাতে সৈয়দ হকের সঙ্গে তার কথা হয়। তখন তিনি তাকে ক্যান্সার ধরা পড়ার কথা জানান। তিনি বলেন, ইউরোপে ক্যান্সার চিকিৎসার জন্য খুবই প্রসিদ্ধ লন্ডনের রয়্যাল মার্সডেন হাসপাতালে আগামী মঙ্গলবার কবির চিকিৎসা শুরু হবে।

ফুসফুসের কান্সারের চিকিৎসা খুবই ব্যয়বহুল জানিয়ে সৈয়দ শামসুল হকের চিকিৎসায় প্রধানমন্ত্রীর সহযোগিতা কামনা করেছেন ড. সামাদ।
তিনি বলেন, সৈয়দ হক বড় কবি-লেখক ও নাট্যকারের পাশাপাশি মৌলবাদবিরোধী রাজনৈতিক আন্দোলনসহ বিভিন্ন আন্দোলন সংগ্রামে ভূমিকা রেখেছেন। তাই তার প্রতি প্রধানমন্ত্রী সহযোগিতার হাত বাড়িয়ে দেবেন বলে আশা করছি।

জাতীয় কবিতা পরিষদের সভাপতি আরও বলেন, ‘প্রধানমন্ত্রী নিশ্চয়ই সৈয়দ শামসুল হকের চিকিৎসার খোঁজ রাখছেন। সে কারণে প্রয়োজনে সাধ্যমতো সহযোগিতা করবেন, এটা আমরা বিশ্বাস করি।’

এর আগে কবি শামসুর রাহমান, শিল্পী হাশেম খান, সাবিনা ইয়াসমিনসহ কবি-সাহিত্যিক-শিল্পীদের বিদেশে চিকিৎসায় প্রধানমন্ত্রী সহযোগিতা করেছেন বলেও উল্লেখ করেন ড. সামাদ।

সৈয়দ শামসুল হক ১৯৩৫ সালের ২৭ ডিসেম্বর কুড়িগ্রামে জন্মগ্রহণ করেন।

দেশের অন্যতম প্রধান এ সাহিত্যিক মাত্র ২৯ বছর বয়সে বাংলা একাডেমী পুরস্কার পান।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts