আমরাই ওদের ধর্ষক বানিয়েছি : কমলা ভাসিন

কমলা ভাসিন
Share Button

উপমহাদেশের প্রখ্যাত নারী অধিকার নেত্রী কমলা ভাসিন বলেছেন, কেউ ধর্ষক হয়ে জন্ম নেয় না, তুমি-আমি-আমরা ওদের ধর্ষক বানিয়েছি। পুরুষতান্ত্রিক মনোভাব সমাজে নারীর প্রতি সহিংসতাকারী তথা ‘ধর্ষক’ সৃষ্টি করছে।

রাজধানীর বিশ্বসাহিত্য কেন্দ্রে শনিবার নারীবাদী গণআন্দোলন মঞ্চ ‘উদ্যমে উত্তরণে শতকোটি’ আয়োজিত ‘কমলার সাথে একবেলা’ শীর্ষক বক্তৃতা অনুষ্ঠানে তিনি একথা বলেন। বক্তৃতায় বাংলাদেশে নারীর উপর চলমান সহিংসতা ও নির্যাতনের চিত্র তুলে ধরে তিনি।

নারী অধিকার নিয়ে বিশ্বব্যাপী শুরু হওয়া আন্দোলন ‘ওয়ান বিলিয়ন রাইজিং’র দক্ষিণ এশীয় অঞ্চলের সমন্বয়ক কমলা ভাসিন ১৯৭৬ সালে গণস্বাস্থ্য কেন্দ্রে অংশগ্রহণের মধ্য দিয়ে বাংলাদেশে তার কাজ শুরু করেন। ১৯৭৫ সালে জাতিসংঘে কাজ শুরু করলেও ২০০২ সালে চাকরি ছেড়ে দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ নারী নেটওয়ার্ক-‘সঙ্গত’ প্রতিষ্ঠা করেন তিনি।

কমলা বলেন, যৌনতা-আকাঙ্ক্ষা নয়, ধর্ষণের মূলে রয়েছে ক্ষমতা, এটি ‘ক্রাইম অব পাওয়ার। গত কয়েকদিনে বাংলাদশে তিনটি রেইপ হয়েছে; একজন বাবা তার আট বছরের মেয়েকে নিয়ে আত্মহত্যা করেছে, একজন নারী পুলিশ কনস্টেবল তার পুরুষ সহকর্মী দ্বারা ধর্ষিত হয়েছে আর হয়েছে বনানীর রেইনট্রি হোটেলে ধর্ষণের ঘটনা।

বনানীর রেইন ট্রিতে ঘটা ধর্ষণের বিচার নিয়ে এত কথা হচ্ছে, অন্য দুই ধর্ষণের বিচার নিয়ে কারও মাথাব্যথা নেই কেন?

বক্তৃতা অনুষ্ঠানে ‘উদ্যমে উত্তরণে শতকোটির বাংলাদেশ সমন্বয়ক খুশি কবির এবং ‘সঙ্গতের’ কোর কমিটির সদস্য ফৌজিয়া খন্দকার উপস্থিত ছিলেন।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts