আরও যাদের সঙ্গে বসবে সার্চ কমিটি

Share Button

আরও ৫ বিশিষ্ট ব্যক্তির সঙ্গে বসবে সার্চ কমিটিসুপ্রিম কোর্টে বৈঠকের প্রাক্কালে সার্চ কমিটির সদস্যদের পাঁচজন- যুগান্তর
নির্বাচন কমিশন গঠনে পরামর্শ নেয়ার জন্য দেশের আরও পাঁচজন বিশিষ্ট ব্যক্তির সঙ্গে বসবে সার্চ কমিটি।

বুধবার বেলা ১১টায় সুপ্রিম কোর্ট জাজেস লাউঞ্জে এই বৈঠক অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

এই পাঁচ বিশিষ্ট নাগরিক হলেন- সাবেক প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) মোহাম্মদ আবু হেনা, সমকাল সম্পাদক গোলাম সারওয়ার, ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম, বিশিষ্ট আইনজীবী ব্যারিস্টার রোকনউদ্দিন মাহমুদ ও নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব.) আবদুর রশীদ।

দেশের বিশিষ্ট ১২ নাগরিকের সঙ্গে সার্চ কমিটির বৈঠক শেষে সোমবার মন্ত্রিপরিষদ সচিব আরও বলেন, ‘রাজনৈতিক দলগুলো থেকে এখনো আমরা কারো নামের তালিকা হাতে পাইনি। দেখা যাক কালকে (মঙ্গলবার) পর্যন্ত তো সময় আছে।’

মঙ্গলবার বেলা ১১টার পরিবর্তে দলগুলোর নামের এই তালিকা জমা দেয়ার সময় চার ঘণ্টা বাড়িয়ে বিকাল ৩টা পর্যন্ত করা হয়েছে বলেও জানান তিনি।

বৈঠকে অংশ নেয়া ১২ বিশিষ্ট নাগরিক হচ্ছেন- সাবেক বিচারপতি আবদুর রশিদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. একে আজাদ চৌধুরী ও এসএমএ ফায়েজ, অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা সুলতানা কামাল, সাবেক সিইসি এটিএম শামসুল হুদা, সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসাইন ও ব্রি. জেনারেল (অব.) সাখাওয়াত হোসেন, স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ, সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত অধ্যাপক আবুল কাশেম ফজুলল হক ও সাবেক আইজিপি নুরুল হুদা।

উল্লেখ্য, রাষ্ট্রপতি মো.আবদুল হামিদ ২৫ জানুয়ারি সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করেন।

কমিটির অপর সদস্যরা হলেন- হাইকোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মোহাম্মদ সাদিক, মহা হিসাব নিরীক্ষক (সিএজি) মাসুদ আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি শিরীণ আখতার।

সার্চ কমিটিকে ১০ কার্যদিবসের মধ্যে নতুন নির্বাচন কমিশনের জন্য নাম প্রস্তাবের দায়িত্ব দেয়া হয়েছে। তাদের সুপারিশ থেকেই অনধিক পাঁচ সদস্যের নির্বাচন কমিশন গঠন করবেন রাষ্ট্রপতি। মন্ত্রিপরিষদ বিভাগ সার্চ কমিটির কাজে সাচিবিক সহায়তা দিচ্ছে।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts