প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে একদিন বেশি রোজা রাখতে হবে

একদিন বেশি রোজা রাখতে হবে প্রধানমন্ত্রীকে
Share Button

বাদশাহ সালমানের আমন্ত্রণে পাঁচ দিনের সফরে সৌদিতে আসা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এবার একটি রোজা বেশি রাখতে হচ্ছে। মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে একদিন আগে সোমবার থেকেই পবিত্র রমজান শুরু হয়েছে। এ সময় প্রধানমন্ত্রী পাঁচ দিনের সফরে সৌদি আরব থাকায় তিনি সেখানে সেহরি খেয়ে রোজা রেখেছেন।

তবে চাঁদ দেখা না যাওয়ায় ভারত, পাকিস্তান, বাংলাদেশসহ এ অঞ্চলের দেশগুলোতে সোমবার থেকে পবিত্র রমজান শুরু হয়নি।

সৌদি গণমাধ্যম আল-অরাবিয়া জানায়, রোববার সে দেশের আকাশে রমজান মাসের চাঁদ দেখা যাওয়ায় সোমবার থেকে রোজা পালনের ঘোষণা দেন সুপ্রিম কোর্ট। রোববার এশার নামাজের পর প্রথম তারাবি নামাজ পড়েন সে দেশের মুসল্লিরা।

রাষ্ট্রীয় সফরের অংশ হিসেবে ৩ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌদি আরব সফরে রয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেশে ফেরার কথা রয়েছে মঙ্গলবার (৭ জুন)।

এদিকে রোজা রেখে মদিনায় গিয়ে মসজিদে নববিতে জোহরের নামাজ পড়েন শেখ হাসিনা। দিনের অন্যান্য ওয়াক্তের নামাজ ও তারাবির নামাজও তিনি সেখানে আদায় করেন। জিয়ারত করবেন হযরত মুহাম্মদ (সা.) এর রওজা।

উল্লেখ্য, কেউ যদি সৌদি আরব বা অন্য কোনো দেশে রোজা রাখা শুরু করেন এবং নিজের দেশে গিয়ে বাকিটা পালন করেন তাহলে সেই দেশের লোকদের সাথে তা ভঙ্গ করতে হবে তথা ঈদ উদযাপন করতে হবে। যদিও বা তা ৩০ দিনের বেশি হয়। কারণ নবী

সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন-

(الصوم يوم تصومون ، والفطر يوم تفطرون)। অর্থ : রোজা হল সেদিন যেদিন তোমরা (সকলে) রোজা পালন কর, আর ঈদুল ফিতর হল সেদিন যেদিন তোমরা (সকলে) ইফতার (রোজা ভঙ্গ) কর।’

কিন্তু কেউ যদি তা করতে গিয়ে ২৯ দিনের কম রোজা পালন করেন, তাহলে তাকে পরবর্তীতে একটি রোজা কাজা আদায় করে নিতে হয়। কারণ রমজান মাস ২৯ দিনের কম হতে পারে না।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts