বঙ্গবন্ধুর পলাতক খুনিরা কে কোথায়

বঙ্গবন্ধুর খুনিরা

বঙ্গবন্ধুসহ তার পরিবারের সদস্যদের নৃশংসভাবে হত্যার ঘটনায় মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত ১২ খুনির মধ্যে ছয়জনের রায় এখনো কার্যকর করা যায়নি। বছরের পর বছর পার হলেও তারা রয়েছেন ধরা ছোঁয়ার বাইরে। তাদের ফিরিয়ে আনতে রয়েছে সরকারের কঠোর অবস্থান, নির্দেশনা ও তৎপরতা। এ ছয়জনের মধ্যে চারজনের অবস্থান এখনও নিশ্চিত হওয়া যায়নি। বাকি দু’জনের মধ্যে রাশেদ চৌধুরী বর্তমানে যুক্তরাষ্ট্রে এবং নূর চৌধুরী কানাডায় আছেন।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, পলাতক ছয় খুনিকে দেশে ফিরিয়ে আনতে কূটনৈতিক ও আইনি প্রচেষ্টা চালানো হচ্ছে। মোসলেহ উদ্দিনকে জার্মানিতে বসবাসকারী বাংলাদেশিরা দেখেছেন। তবে দেশটির ঠিক কোথায় তিনি বাস করছেন, এ ব্যাপারে এখনো নিশ্চিত হওয়া যায়নি। বিষয়টি তদন্ত করে দেখার জন্য গোয়েন্দা সংস্থাগুলোকে নির্দেশ দিয়েছি। আইজিপি এ কে এম শহীদুল হক বলেন, মোসলেহ উদ্দিনকে শনাক্ত করতে এবং দেশে ফিরিয়ে আনতে ইন্টারপোলের কাছে তার ছবি পাঠানো হয়েছে।

পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, পলাতক এসব আত্মস্বীকৃত খুনিকে দেশে ফিরিয়ে আনতে সরকার নানামুখী উদ্যোগ অব্যাহত রেখেছে। যুক্তরাষ্ট্র, কানাডা ও লিবিয়ার কাছে চিঠিও দেওয়া হয়েছে। ইন্টারপোলের সহায়তা চাওয়া হয়েছে।

জানা গেছে, খন্দকার আবদুর রশিদ লিবিয়ার বেনগাজি বা পাকিস্তানে থাকতে পারেন। শরিফুল হক ডালিমের ব্যবসাসহ বিভিন্ন কর্মকাণ্ড কেনিয়াকে কেন্দ্র করে পরিচালিত হলেও তিনি মাঝে মধ্যে লিবিয়া ও পাকিস্তানে আসা-যাওয়া করেন। আবদুল মাজেদ সেনেগালে বা লিবিয়ায় থাকতে পারেন।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts