ভুটানের রাজমাতা ও রাজকুমারী আজ ঢাকায় আসছেন

Bhutan rajkonna

ভুটানের রাজমাতা শেরিং পেম ওয়াংচুক ও রাজকুমারী আশি ছিমি ইয়াংজুম ওয়াংচুক পাঁচ দিনের সফরে আজ ঢাকায় আসছেন। সফরকালে ভুটানের রাজপরিবারের এই দুই সদস্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন। এছাড়াও, তারা বাংলাদেশে বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড বিশেষ করে এনজিও খাতের বিভিন্ন প্রকল্প পরিদর্শন করবেন বলে জানা গেছে।

ভুটানের চতুর্থ রাজা জিগমে সিঙ্গে ওয়াংচুকের চার পত্নীর একজন শেরিং পেম ওয়াংচুক। জিগমে সিঙ্গে ওয়াংচুক ২০০৬ সালে ক্ষমতা পরিত্যাগ করার আগ পর্যন্ত তিনি দেশটির রাজা ছিলেন। তারপর ভুটানের বর্তমান রাজা খেসার নেমিয়েল ওয়াংচুক ক্ষমতা গ্রহণ করেন। আশি ছিমি হলেন রাজমাতা শেরিং পেমের কন্যা। আশি ছিমি ভুটানের বর্তমান রাজার সৎ বোন।

রাজমাতা শেরিং পেম ও রাজকুমারী আশি ছিমি উভয়েই বিভিন্ন উন্নয়নমূলক, সামাজিক ও দাতব্য কর্মকাণ্ডে জড়িত আছেন। বিশেষ করে ১৯৮০ সালে জন্ম নেয়া রাজকুমারী আশি ছিমি যুব সমাজের সঙ্গে কাজ করার বিষয়ে বিশেষভাবে আগ্রহী।

জানা গেছে, ভুটানের রাজপরিবারের এই দুই সদস্য তাদের নিজেদের বিশেষ আগ্রহ নিয়ে এই সফরে আসছেন। ফলে এটিকে আধা রাষ্ট্রীয় সফর বলা হচ্ছে। পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক আজ সকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অতিথিদের স্বাগত জানাবেন। ভুটানের রাজপরিবারের দুই সদস্যের সফরের প্রস্তুতি হিসেবে রোববার বিকালে ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে একটি প্রস্তুতি বৈঠক অনুষ্ঠিত হয়।

জানা গেছে, ভুটানের রাজমাতা ও রাজকুমারী ব্র্যাকের একটি প্রকল্প পরিদর্শন করবেন। তারা বেক্সিমকোর একটি শিল্প কারখানা পরিদর্শন করবেন। এছাড়াও, ধানমণ্ডির ৩২ নম্বরে অবস্থিত বঙ্গবন্ধু জাদুঘর, শাহবাগে অবস্থিত জাতীয় জাদুঘর পরিদর্শন করবেন।

ভুটানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জিষ্ণু রায় চৌধুরী যুগান্তরকে বলেন, বাংলাদেশ উন্নয়নমূলক কর্মকাণ্ড বিশেষ করে এনজিও ও বেসরকারি খাতে অনেক এগিয়ে যাচ্ছে। এই বিষয়গুলো সম্পর্কে জানার আগ্রহ থেকেই ভুটানের রাজপরিবারের দুই সদস্য বাংলাদেশ সফরে আসছেন। তারা এগুলো দেখে এবং জেনে নিজেদের দেশে তা অনুসরণ করার চেষ্টা করবেন।

উল্লেখ্য, বাংলাদেশ ও ভুটানের মধ্যে চমৎকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। দক্ষিণ এশিয়ার এই দেশটি প্রথম বাংলাদেশকে স্বীকৃতি দিয়েছিল।

ভুটানের রাজপরিবারের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিবারের নিবিড় সম্পর্ক রয়েছে।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts

Leave a Comment