মাওয়ায় পৌছাল ৩ হাজার কিলোজুল হ্যামার

বিশ্বের সবচেয়ে বড় হ্যামার
Share Button

পৃথিবীর সবচেয়ে বড় ও বেশি ক্ষমতা সম্পন্ন হ্যামার এখন বাংলাদেশে। শুক্রবার (১৭ নভেম্বর)এটি পদ্মা সেতু প্রকল্প এলাকায় পৌঁছেছে। এটি এখন ব্যবহার উপযোগী করার প্রস্তুতি চলছে। সাড়ে ৩ হাজার কিলোজুল ক্ষমতার হ্যামারটি জার্মানিতে তৈরি। পদ্মা সেতুর জন্য অর্ডার দিয়ে এটি তৈরি করা হয়েছে।

এর আগে ৩ হাজার কিলোজুল ক্ষমতার আরেকটি হ্যামার আনা হয়েছিল। তবে টেকনিক্যাল কারণে সেটি সচল করা যায়নি। তবে এটি খুব শিগগিরই পাইল ড্রাইভ শুরু করবে বলে দায়িত্বশীল প্রকৌশরীরা জানিয়েছেন। জার্মান থেকে নেদারল্যান্ডস হয়ে সমুদ্র পথে এটি মংলায় পৌঁছার পর সেখান থেকে বিশেষ জাহাজে করে এটি মাওয়ায় আনা হয়।

এদিকে, ২৪০০, ১৯০০ কিলোজুল ক্ষমতার দু’টি হ্যামার এখন ২ ও ১৪ নম্বর খুঁটিতে পাইল ড্রাইভ করছে। নতুন এই হ্যামার বহরে যোগ দেওয়ায় পাইল স্থাপনের গতি বেড়ে যাবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

পদ্মা সেতুর চারটি খুঁটিতে (পিলার) একটি করে পাইল বাড়াতে হতে পারে। তাহলে ছয়টির স্থলে সাতটি করে পাইল স্থাপন করতে হবে। নদীর তলদেশের মাটি নরম থাকার কারণে মাওয়া প্রান্তের ৬, ৭, ৮ ও ১০ নম্বর পিলারে এই পরিবর্তন আনা হচ্ছে।

নির্ভযোগ্য সূত্রে জানা গেছে, ডিসেম্বরে চারটিসহ পদ্মা সেতুর বাকি ১৪টি পিলারের ডিজাইন চূড়ান্ত অনুমোদন দেওয়া হচ্ছে। পদ্মা নদীর স্রোতের যেমন বৈচিত্র্যময়, ঠিক নদীর তলদেশেও রয়েছে নানা বৈচিত্র্যময় মাটির গঠন। তাই এসব চ্যালেঞ্জ মোকাবিলা করেই এগিয়ে চলছে পদ্মা সেতুর নির্মাণযজ্ঞ।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts