যে কারণে দেশে বিদ্যুৎ ঘাটতি

তেলের দাম কমছে. বাড়ছে বিদ্যুৎ ও গ্যাসের দাম

দেশে বর্তমানে বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ১১ হাজার ৭৪৪ মেগাওয়াট। আর চলতি গ্রীষ্মে পিক আওয়ারে (বিকাল ৫টা থেকে রাত ১১টা) সর্বোচ্চ চাহিদা সাড়ে আট হাজার মেগাওয়াট। অর্থাৎ চাহিদার চেয়ে বেশি উৎপাদনের সক্ষমতা রয়েছে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি)। কিন্তু তারপরও এ দুঃসহ লোডশেডিং কেন?-এ প্রশ্ন সবার।

বিশেষজ্ঞদের মতে, বর্তমানে বন্ধ থাকা অধিকাংশই বেসরকারি বিদ্যুৎ কেন্দ্র। অভিযোগ, মূলত তারা কৃত্রিম সংকট তৈরি করে সরকারকে বেকায়দায় ফেলা এবং তা থেকে ফায়দা আদায়ের চেষ্টা চালাচ্ছে। এ ফায়দাগুলোর মধ্যে অন্যতম হচ্ছে ফার্নেস অয়েলের মতো তাদের ডিজেল আমদানির অনুমতি দেয়া।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ গত বুধবার তার ব্যক্তিগত ফেসবুক পেজে লোডশেডিংয়ের জন্য দুঃখ প্রকাশ করে একটি বিবৃতি দিয়েছেন। এতে তিনি বলেন, ‘নৌযান ও নৌ পরিবহন শ্রমিকরা এক সপ্তাহ ধরে তাদের বিভিন্ন দাবি-দাওয়া আদায়ে ধর্মঘট করেছেন। ফলে সারা দেশে নৌপথে জ্বালানি তেল সরবরাহ প্রচণ্ড আকারে বাধাগ্রস্ত হচ্ছে। ফলে তেলভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রগুলোতে উৎপাদন মারাত্মকভাবে বাধাগ্রস্ত হচ্ছে এবং প্রায় এক হাজার ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ কম উৎপাদন হচ্ছে। তেল না পাওয়ায় ফসলি জমিতে সেচ কাজও স্থবির হয়ে পড়ছে। আশা করছি, শুক্রবারের মধ্যেই দেশে বিদ্যুতের অবস্থা স্বাভাবিক হবে।’ কিন্তু শুক্রবার পেরিয়ে সোমবার গেলেও বিদ্যুৎ প্রতিমন্ত্রীর আশ্বাসে কাজ হয়নি। সংকট কমার পরিবর্তে আরও বেড়ে গেছে।

শহরের তুলনায় গ্রামে লোডশেডিং আরও ভয়াবহ। দিন-রাত মিলিয়ে মাত্র কয়েক ঘণ্টা বিদ্যুৎ পাচ্ছেন গ্রামাঞ্চলের বাসিন্দারা। আরইবি সূত্র জানায়, উৎপাদিত বিদ্যুতের ৫০ শতাংশ পল্লী এলাকায় সরবরাহ করার কথা। সেখানে কমবেশি ২০ শতাংশ সরবরাহ করা হচ্ছে। এতে তারা কঠিন সমস্যার মুখোমুখি হচ্ছেন। এছাড়া বিতরণ লাইন ও ট্রান্সমিশন দীর্ঘদিনের পুরনো হওয়ায় পর্যাপ্ত বিদুৎ নিতে পারছে না। প্রায়ই ট্রান্সফরমার ওভারলোডেড হয়ে শাটডাউন হচ্ছে। এ অবস্থায় লোডশেডিং রোধ করা সম্ভব হচ্ছে না।
এ ব্যাপারে ঢাকা ওয়াসার বক্তব্য, বিদ্যুৎ বিভ্রাট, পানি সরবরাহ লাইনে ত্রুটি, পানির স্তর নিচে নেমে যাওয়ার কারণে কয়েকটি এলাকায় সাময়িক পানি সরবরাহ সমস্যা দেখা দিয়েছে। এছাড়া কিছু কিছু এলাকায় পানি সরবরাহ লাইন পুনঃস্থাপনের জন্যও সাময়িক অসুবিধা হচ্ছে।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts