শবে বরাত কবে? শাবানের চাঁদ দেখা নিয়ে বিভ্রান্তি!

শবে বরাত কবে

শাবান মাসের চাঁদ দেখা নিয়ে হাইকোর্টে একটি আবেদন আসার পর আদালত ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালককে আবেদনকারীর বক্তব্য লিখিত আকারে গ্রহণ করার জন্য বলেছেন। একই সঙ্গে আদালত আবেদনকারীকে ১৭ এপ্রিল পর্যন্ত অপেক্ষা করতে বলেছেন।

বিচারপতি এফআরএম নাজমুল আহসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ সোমবার এ কথা বলেন। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল সাইফুল আলম।

আবেদনের পক্ষে ছিলেন খুরশিদ আলম খান। পরে সাইফুল আলম সাংবাদিকদের বলেন, আবুল বাশার মুহম্মদ রুহুল হাসান নামে একজনের নেতৃত্বে ১০ ব্যক্তি সোমবার একটি আবেদন নিয়ে আসেন কোর্টে। তাদের পক্ষে আইনজীবী খুরশিদ আলম আবেদনটি উপস্থাপন করেন কোর্টে। তখন আদালত বলেন, এটি ধর্মীয় সেনসেটিভ ইস্যু।

এটি আদালতের বিষয়বস্তু না করাই ভালো। আপনাদের (আবেদনকারীদের) বক্তব্য আপাতত ইসলামিক ফাউন্ডেশনে লিখিত আকারে জমা দেন। তারা যদি বিবেচনায় না নেন, তাহলে আমাদের কাছে আসবেন। আমরা তখন ব্যবস্থা নেব। খুরশিদ আলম খান বলেন, আদালত অপেক্ষা করতে বলেছেন ১৭ তারিখ পর্যন্ত। এর মধ্যে আবেদনকারীদের লিখিত আবেদন দিতে বলেছেন।

৬ এপ্রিল জাতীয় চাঁদ দেখা কমিটি সভা করে জানিয়েছিল, ওইদিন দেশের আকাশে কোথাও শাবান মাসের চাঁদ দেখা যায়নি। ফলে ৮ এপ্রিল শাবান মাস গণনা শুরু হবে এবং ২১ এপ্রিল রাতে পবিত্র লায়লাতুল বরাত পালিত হবে।

তবে ‘মজলিসু রুইয়াতিল হিলাল’ নামে একটি সংগঠনের দাবি, সেদিন খাগড়াছড়িতে চাঁদ দেখা গেছে। এ নিয়ে বিতর্ক এড়াতে ১৩ এপ্রিল জরুরি বৈঠক ডাকে সরকার।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts