শেষ হলো বইমেলা, বিক্রির রেকর্ড

শেষ হলো বইমেলা, বিক্রির রেকর্ড

শেষ হলো অমর একুশে গ্রন্থমেলার মাসব্যাপী আয়োজন। অতীতের সব রেকর্ড ভেঙ্গে এবার মেলায় প্রায় ৪০ কোটি ৫০ লক্ষ টাকার বই বিক্রি হয়েছে। গত বছর বই বিক্রির পরিমাণ ছিল ২১ কোটি ৯৫ লক্ষ টাকা। আর ২০১৪ সালে তা ছিল সাড়ে ১৬ কোটি টাকা।

সমাপনী অনুষ্ঠানে মেলা পরিচালনা কমিটির সদস্য সচিব ড. জালাল আহমেদ এবারের বইমেলার প্রতিবেদন তুলে ধরেন।

তিনি জানান, মেলায় বাংলা একাডেমি আনুমানিক ১ কোটি ৫০ লক্ষ টাকার বই বিক্রি করেছে। একাডেমির কাছে দেয়া প্রকাশকদের হিসেব মতে, প্রকাশনা সংস্থা বিক্রি করেছে ৩৯ কোটি টাকার বই।

তবে প্রকাশকদের সঙ্গে কথা বলে জানা গেছে, নানা কারণে তারা একাডেমিকে সঠিক পরিসংখ্যান দেননি। তাদের হিসেবে মতে, এবার বিক্রি ছাড়িয়েছে ৫০ কোটি টাকার বেশি।

তাম্রলিপি প্রকাশনীর সত্ত্বাধিকারী এ কে এম তরিকুল ইসলাম রনি বলেন, ‘খুবই ভালো মেলা হয়েছে এবার। রাজনৈতিক স্থিতিশীলতার কারণে মেলার প্রথম দিন থেকেই পাঠক-ক্রেতাদের উপস্থিতি ছিল এবং সেটা শেষদিন পর্যন্ত অব্যাহত থেকেছে।’

‘তবে আগামী বছর কিছু বিষয়ে সুদৃষ্টি দেয়া প্রয়োজন। সোহরাওয়ার্দী উদ্যানে খাবার ও পানীয়ের ব্যবস্থা অবশ্যই রাখতে হবে। অনেক জায়গায় এবার আলোকস্বল্পতা ছিল। এদিকে নজর দেয়া প্রয়োজন। মেলা সমতল করা প্রয়োজন, যাতে বৃষ্টির পানি না জমতে পারে। ড্রেনেজ ব্যবস্থা রাখাও জরুরি। স্টলের বিন্যাসের ক্ষেত্রেও আরেকটু নজর দেয়ার দরকার রয়েছে’ – যোগ করেন তিনি।

এদিকে গত বছরের তুলনায় এবার অমর একুশে গ্রন্থমেলায় নতুন বই প্রকাশের সংখ্যা কম। বাংলা একাডেমির তথ্য অনুযায়ী, গতবারের বইমেলায় যেখানে ৩ হাজার ৭০০টি নতুন বই এসেছিল। এবার প্রকাশিত নতুন বইয়ের সংখ্যা ৩ হাজার ৪৪৪টি।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts

Leave a Comment