সৌদি আরবে বাংলাদেশি গৃহকর্মী নিয়োগে ফি বাড়লো

http://bdlatest24.com/

কালোবাজারে সৌদি আরবে বাংলাদেশি গৃহকর্মী নিয়োগের ফি অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়েছে। কোনো কোনো ক্ষেত্রে এই ফি ১২ থেকে ১৪ হাজার সৌদি রিয়াল বেড়েছে।

মঙ্গলবার দেশটির জাতীয় দৈনিক সৌদি গ্যাজেটের এক প্রতিবেদনে বলা হয়েছে, ভিসার মূল্য দুই হাজার সৌদি রিয়াল ছাড়াই অন্যান্য খরচ বৃদ্ধি পেয়েছে ৫০ থেকে ৭০ শতাংশ।

গৃহকর্মী নিয়োগদাতা প্রতিষ্ঠানের বরাত দিয়ে বলা হয়েছে, ফি কমপক্ষে ৭ হাজার সৌদি রিয়াল বেড়েছে। বাংলাদেশি গৃহকর্মীর চাহিদা পূরণে কালোবাজারে এই বর্ধিত ফি নেওয়া হচ্ছে। ঢাকার রিক্রুটমেন্ট অফিসের চাহিদার জন্য এটি নেওয়া হচ্ছে। সৌদি শ্রম মন্ত্রণালয় সরকারিভাবে ফি পাঁচ শ’ সৌদি রিয়াল নির্ধারণ করেছে। তবে এই ফি পুরো প্রক্রিয়া সম্পন্ন করার জন্য যথেষ্ঠ নয়।

ওই সূত্র বলছে, অনেক রিক্রুটমেন্ট অফিস এই পদ্ধতি না মেনে প্রতারণা করছে। বিদেশি গৃহকর্মী নিয়োগের জন্য মন্ত্রণালয় থেকে ৬০ দিন নির্ধারণ করে দেওয়া হয়েছে। এই সময়ের মধ্যে কোনো রিক্রুটমেন্ট অফিস যদি শ্রমিক নিয়োগ সম্পন্ন করতে না পারে তাহলে ওই অফিসের জরিমানা করা হবে। এর জবাবে অনেক অফিস ভিসার জন্য দ্রুত কাজ শুরু করলেও শ্রমিকদের সঙ্গে একেবারেই শেষের কয়েক দিন আগে চুক্তি করছে। নিয়োগে বিলম্বের কারণে জরিমানা হওয়ায় অনেক রিক্রুটমেন্ট অফিস আবেদন নেওয়ার পরিমাণ কমিয়ে দিয়েছে।

ওই সূত্র আরো জানায়, প্রত্যেক মাসে কমপক্ষে দুইশ থেকে তিনশ আবেদন জমা নিতো। তারা বর্তমানে ৪০ থেকে ৫০ টি আবেদন নিচ্ছে। এছাড়া আগামী জুনের মধ্যে চুক্তির সব ধরনের কাগজ জমা দেওয়ার জন্য চাপ প্রয়োগ করা হচ্ছে।

এদিকে, বিশ্বের অন্যান্য দেশে, বিশেষ করে আফ্রিকায় রিক্রুটমেন্ট অফিস খোলার দাবিও উঠেছে বলে ওই সূত্র জানিয়েছে। নাইজার, ইরিত্রিয়া ও কেনিয়ায় পুনরায় অফিস চালুর জন্য যোগাযোগ করছে সৌদি কর্তৃপক্ষ। তবে এপ্রিলের আগে এ বিষয়ে নির্ভরযোগ্য কোনো তথ্য পাওয়া সম্ভব নয়।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts

Leave a Comment