১৩ বছর পর দেশে আর গ্যাসের রিজার্ভ থাকবে না

Gas
Share Button

বর্তমান হারে গ্যাস উত্তোলন করা এবং ব্যবহৃত হলে আগামী ১৩ বছর পরে দেশে আর গ্যাসের রিজার্ভ থাকবে না বলে জানিয়েছেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

সোমবার পঞ্চনন বিশ্বাসের এক সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, গ্যাসের যে চাহিদা অব্যাহত রয়েছে তাতে আগামী ১৩ বছর পর দেশে আর গ্যাস পাওয়া যাবে না। তাই প্রাকৃতিক গ্যাসের ওপর চাপ কমাতে এলপিজি গ্যাসের ওপর গুরুত্ব দেওয়া হচ্ছে। তবে নতুন নতুন গ্যাস ফিল্ড আবিষ্কারের চেষ্টা চলছে বলেও জানান তিনি। বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের অনুপস্থিতিতে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সোমবার জাতীয় সংসদে তার হয়ে প্রশ্নের উত্তর দেন।

এসময় জাতীয় সংসদে সভাপতিত্ব করছিলেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

ভোলা ২ আসনের এমপি আলী আজমের এক প্রশ্নের জবাবে মুস্তফা কামাল বলেন, চাহিদার তুলনায় গ্যাসের উৎপাদন কম হওয়ায় দেশের বিভিন্ন জেলাতে গ্যাস সরবরাহ করা যাচ্ছে না।

লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বর্তমানে দেশে গ্যাসের বার্ষিক চাহিদা ১০৮০ বিলিয়ন ঘনফুট। কিন্তু দেশে দৈনিক গ্যাস উৎপাদন ক্ষমতা প্রায় ২ হাজার ৭৪০ মিলিয়ন ঘনফুট। কিন্তু দৈনিক চাহিদা আরো বেশী।

তিনি বলেন, বিগত ২০১৫-২০১৬ অর্থ বছরে প্রায় ৯৭৪ বিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদিত হয়েছে। অর্থাৎ চাহিদার তুলনায় ১০৬ বিলিয়ন ঘনফুট কম উৎপাদিত হয়েছে।

এছাড়া বিভিন্ন নতুন কল কারখানায় গ্যাস সরবরাহ দিতে হচ্ছে। সেকারণে নতুন গ্যাস ফিল্ড আবিষ্কৃত না হলে নতুন এলাকায় গ্যাসের লাইন সংযুক্ত করা কঠিন। কেননা, বর্তমানে মজুতকৃত গ্যাস আর মাত্র ১৩ বছর চলতে পারে। তাই আমরা নতুন নতুন গ্যাস ফিল্ড আবিষ্কারের চেষ্টা করছি। আশা করি গ্যাস ফিল্ড আবিষ্কৃত হবে এবং নতুন এলাকায় গ্যাস সরবরাহ করা সম্ভব হবে।
ঝিনাইদহ ৩ আসনের এমপি নবী নেওয়াজের এক প্রশ্নের জবাবে পরিকল্পণা মন্ত্রী জানান, দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের ৫টি নির্ধারিত জেলা কুষ্টিয়া, যশোর, ঝিনাইদহ, খুলনা এবং বাগেরহাট শহর এলাকায় ৮৪৫ কিলোলিটার গ্যাস বিতরন নেটওয়ার্ক স্থাপণের জন্য পেট্রোবাংলার অধীনস্থ সুন্দরবন গ্যাস কোম্পানী লিঃ এর আওতায় দক্ষিণ-পশ্চিমাঞ্চল গ্যাস বিতরন নেটওয়ার্ক শীর্ষক প্রকল্প গ্রহণ করা হয়।

উক্ত প্রকল্পের আওতায় সকল বৈদেশিক মালামাল ক্রয় কাজ সম্পন্ন হয়েছে। কিন্তু দেশে ক্রম-হ্রাসমান গ্যাস মজুদের বিষয়টি বিবেচনা করে শুধুমাত্র পাওয়ার প্লান্ট এবং শিল্প কারখানায় গ্যাস সরবাহের লক্ষ্যে ১১২ কিলোমিটার পাইপ লাইন স্থাপণের জন্য সংশোধিত ডিপিপি প্রণয়ন করা হয়েছে। যা অনুমোদিত হলে কাজ শুরু হবে।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts