ইন্ডিয়ায় বেড়েছে চুলকানি ওষুধের ব্যাবহার!!

শাহনেওয়াজ রকি

শাহনেওয়াজ রকি

নির্ভরযোগ্য সূত্র থেকে জানা গেছে, হঠাত করেই ইন্ডিয়ায় চুলকানি মলমের ব্যাবহার বেড়েছে। গত এক বছর ধরে এই ব্যাবহারের মাত্রা দিনদিন বাড়ছে।

ঠিক কি কারণে হঠাত করে তাদের এমন চুলকানি তার কারণ অনুসন্ধানে মাঠে নামেন এক দল গবেষক। গবেষকদের দেওয়া তথ্যমতে ইন্ডিয়ার এই চুলকানির কারণ, বাংলাদেশ।

আরও ভালো করে বললে বাংলাদেশ ক্রিকেট দল। এই দেশের ক্রিকেট দল খেলায় যতই উন্নতি করছে ততোই বাড়ছে ইন্ডিয়া চুলকানি রুগীর সংখ্যা। গবেষণা প্রতিবেদনে আরও বলা হয়, ইন্ডিয়ান বোলাররা মাঠে বোলিংয়ের আগে প্রায় বল দিয়ে নিজেদের পাছা, অথবা তল পেটে ঘষা দেয়।

মূলত চুলকানি রোগ থেকেই তারা এটা করেন। বাংলাদেশের খেলার সময় পাছায় বল ঘষা দেওয়ার প্রবণতা বেশি বলে জানিয়েছেন তারা (বলের ঘাম মুছাটা একটা উসিলা মাত্র)।

এদিকে বগল চুলকানোর সুবিধার্থে বলিউড নায়িকারা স্লিবলেস ব্লাউজের দিকে ঝুঁকছেন বলেও প্রতিবেদনে উল্ল্যেখ করা হয়। আর নায়করা যেসব ফাটাফুটা জিন্স পড়ছে এসবও চুলকাইতে গিয়ে ছিঁড়ে যাওয়া পেন্ট, যা ফ্যাশন বলে কোনও মতে চালিয়ে নিচ্ছে।

এতে আরও বলা হয়, সম্প্রতি সিনেমায় সেসব নাচ দেখা যাচ্ছে, ওগুলো আসলে নানান অঙ্গ ভঙ্গিতে চুলকানোর দৃশ্য। যা ক্যামেরায় ধারণ করে নাচ বলে সিনেমায় ঢুকিয়ে দেওয়া হচ্ছে। যেহেতু চুলকানি একটি ছোঁয়াচে রোগ তাই ইন্ডিয়ার এই চুলকানি আইচিচির কর্তাদের মাঝেও সংক্রমিত হয়েছে।

বাংলাদেশের খেলার আগে তাদের মাঝে এই রোগের প্রাদুর্ভাব বেড়ে যায়। যার লক্ষণ হিসেবে আম্পায়ার, কমেন্টেটর উলটা পালটা কমেন্ট করা ও ভুল সিদ্ধ্বান্ত দেওয়া থেকে নিজেদের বিরত রাখতে পারেন না (কি করবে চুলকায় তো)।

এই চুলকানির কোনও কিনারা করতে না পেরে, শেষ পর্যন্ত চুলকানি রোগের মুল উৎপাটনে নেমেছে ইন্ডিয়ান কিরিকেট খাউঞ্চিল (আইচিঁচিঁ)। তারা বলছেন যে হারে বাংলাদেশে ক্রিকেট দল উন্নতি করছে তাতে তাদের এই চুলকানির মাত্রা কমার কোন লক্ষণ নাই।

উপায় না দেখে তাই বাংলাদেশ ক্রিকেট দলকে থামাতে উঠেপড়ে লেগেছে এইসব খাউজানি রুগীরা। কারণ এই হারে বাংলাদেশ উন্নতি করতে থাকলে শইল্যের কাপড় খুইল্ল্যা নেংটা হইয়া চুলকানো লাগবে। তাই তাসকিন ও সানি কে বাদ দিয়ে, ইন্ডিয়ানগো চুলকানি কমাইবার চেষ্টা করছে আইসিসি।

তাই নিজেদের কাপড় খোলার আগেই তাসকিনের কাপড় খুইল্ল্যা কি কি জানি টেস্ট করে তারে সাময়িক নিষিদ্ধ করা হইসে। কিন্তু বিধিবাম, কাল আবার অস্ট্রেলিয়ার লগে খেলায় বাংলাদেশের পারফরম্যান্স দেখে ইন্ডিয়ান কোন এক সাবেক তারকা ক্রিকেটার বলছেন, মাঠে মাশরাফির কাজ কি!!

আসলেই তো, মাশ্রাফি এখানে কেন! ওকে দেখলেই তো তিনার চুলকায়! সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত চুলকানি প্রতিরোধে এখনও কার্যকর কোনও ব্যাবস্থা নিতে পারেনি ইন্ডিয়া।

তাই বাংলাদেশের খেলার দিন, স্টেডিয়াম কিংবা বাসায় যেখানেই বসে খেলা দেখেন না কেন, সাথে বাড়তি চুলকানির মলম নিয়ে সতর্ক থাকার জন্যে পরামর্শ দেওয়া হয়েছে।

(লেখক সরেজমিন চিন্তা ভাবনা করে রিপোর্টটি তৈরি করেছেন!)

(মতামত বিভাগের লেখা একান্তই লেখকের নিজের মতামত। এর জন্য সম্পাদক দায়ী নয়)

 

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts

Leave a Comment