খায়রুল হক নিজেই নিজের দেয়া বায় ভেঙেছেন : মাহবুবউদ্দিন খোকন

এবিএম খায়রুল হক
Share Button

সাবেক প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হক নিজের দেয়া রায়ের পর্যবেক্ষণ লঙ্ঘন করে আইন কমিশনের চেয়ারম্যান হয়েছেন বলে দাবি করেছেন বিএনপির যুগ্ম-মহাসচিব ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকন।

শুক্রবার রাজধানী নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের এক সংবাদ সম্মেলনে তিনি এ দাবি করেন। তিনি এ ফোরামের মহাসচিব।

মাহবুবউদ্দিন খোকন বলেন, ‘সাবেক প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হক সাহেব তিনি তার ত্রয়োদশ সংশোধনী বাতিলের রায়ে বলেছেন, বিচারপতিদের অবসরে যাওয়ার পরে কোনো সরকারি দায়িত্ব নেওয়া উচিৎ নয়। তিনি নিজেই নিজের রায় ভঙ্গ করে আজকে আইন কমিশনের চেয়ারম্যান হয়েছেন।’

তিনি আরও বলেন, ‘প্রজাতন্ত্রের কর্মচারী হিসেবে তার বক্তব্য দেওয়ার ক্ষেত্রে সীমাবদ্ধতা আছে, কোড অব কনডাক্ট আছে। আইন কমিশনের চেয়ারম্যান হিসেবে খায়রুল হক সাহেবেরও কোড অব কনডাক্ট আছে। তিনি কোড অব কনডাক্ট অনুযায়ী সাংবাদিক সম্মেলন করতে পারেন না, তিনি চাকরির শর্ত ভঙ্গ করেছেন।’

সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে মন্তব্যের জন্য বাংলাদেশ আইন কমিশনের চেয়ারম্যানের পদ থেকে খায়রুল হককে অপসারণ ও তার গ্রেফতারের দাবি জানান সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক।

সেই সঙ্গে রায় নিয়ে মন্ত্রীদের বক্তব্যের প্রতিবাদ ও নিম্ন আদালতের বিচারকদের চাকরিবিধির গেজেট শিগগিরই প্রকাশের দাবিতে আগামী রোব, বুধ ও বৃহস্পতিবার তিন দিনের বিক্ষোভ ও প্রতিবাদ কর্মসূচি ঘোষণা করেন তিনি।

প্রত্যেক জেলা বারে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের নেতাকর্মীদের এই কর্মসূচি পালনের আহ্বান জানান মাহবুবউদ্দিন খোকন।

সাবেক প্রধান বিচারপতি খায়রুল হক বুধবার এক সংবাদ সম্মেলনে সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায়কে ‘পূর্বপরিকল্পিত’ দাবি করে রায়ে প্রধান বিচারপতির বিভিন্ন পর্যবেক্ষণের সমালোচনা করেন।

সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভীসহ অন্যরা উপস্থিত ছিলেন।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts