নিজামীর মৃত্যুদণ্ড বাতিল চায় অ্যামনেস্টি

amnesty_

একাত্তরে মানবতা বিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতে ইসলামীর আমির মাওলানা মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ড বাতিলের আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

সুপ্রিমকোর্ট বৃহস্পতিবার চূড়ান্ত রায়ে নিজামীর মৃত্যুদণ্ড বহাল রাখার পর সংস্থাটির ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে এ আহ্বান জানানো হয়।

এতে বলা হয়, বাংলাদেশ সরকারের উচিত মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ড স্থগিত রাখা।

বাংলাদেশের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল (আইসিটি) মতিউর রহমান নিজামীকে ২০১৪ সালের অক্টোবরে মৃত্যুদণ্ড প্রদান করে। তাকে ১৯৭১ সালে বাংলাদেশে স্বাধীনতা যুদ্ধ চলাকালীন সময়ে সংঘটিত হত্যা, ধর্ষণ এবং বুদ্ধিজীবী হত্যার দায়ে দোষী সাব্যস্ত করা হয়।
অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের দক্ষিণ এশিয়া বিষয়ক পরিচালক জামিন কর বলেন, মতিউর রহমান নিজামীর বিরুদ্ধে সুপ্রিমকোর্টের এ মৃত্যুদণ্ড বহাল রাখার সিদ্ধান্তে আমরা ভীত।

একাত্তরের ভয়াবহ মুক্তিযুদ্ধে যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি ন্যায়বিচার তাদের প্রাপ্য। কিন্তু একই সঙ্গে আমরা এটাও বিশ্বাস করি যে মৃত্যুদণ্ড কিছুতেই এ অন্যায়ের জবাব হতে পারে না।

আরেকটা জীবন নিয়ে নেয়া মানে সহিংসতার এ চক্রকে চিরস্থায়ী করা। আমরা বাংলাদেশ কর্তৃপক্ষের কাছে আহ্বান জানাচ্ছি পরবর্তী সংকটের কথা বিবেচনায় রেখে অবিলম্বে এই মৃত্যুদণ্ড আরোপে স্থগিতাদেশ ঘোষণা করা হোক।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts