মোসাদ-বিএনপির মধ্যস্থতাকারী কে?

Aslam+BNP-Leader-755-422
Share Button

সংখ্যালঘুদের নির্যাতনের হাত থেকে রক্ষা করতে বিএনপি নেতা আসলাম চৌধুরী ইসরাইলি গোয়েন্দা সংস্থা মোসাদের সহায়তা চেয়েছিলেন। সংখ্যালঘু নির্যাতনের তথ্য-প্রমাণ দেখিয়ে মেন্দি এন সাফাদিকে বাংলাদেশ সরকারের বিরুদ্ধে উত্তেজিত করার চেষ্টা চালানো হয়। তাকে বোঝানো হয়, বাংলাদেশে বর্তমান সরকার অবৈধভাবে ক্ষমতা দখল করে আছে। এই সরকারকে ক্ষমতা থেকে নামাতে হলে বিদেশী সহায়তা প্রয়োজন।

কে বা কার মাধ্যমে মোসাদের সঙ্গে আসলামের সম্পর্ক গড়ে ওঠে তা জানার চেষ্টা করছে গোয়েন্দারা। একই সঙ্গে তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা দায়েরের প্রক্রিয়া শুরু হয়েছে। মামলাটি তদন্ত করছেন এমন এক ঊর্ধ্বতন কর্মকর্তা বুধবার এসব তথ্য নিশ্চিত করেছেন। গত রোববার সন্ধ্যায় ঢাকার কুড়িল বিশ্বরোড এলাকা থেকে আসলাম চৌধুরীকে গ্রেফতার করা হয়। একই সঙ্গে তার গাড়িচালক আল আমিন ও ব্যক্তিগত সহকারী মো. আসাদকে আটক করে গোয়েন্দা পুলিশ। তাদেরকেও আলাদাভাবে জিজ্ঞাসাবাদ করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

নাম প্রকশ না করার শর্তে এক কর্মকর্তা বলেন, এসব তথ্য পাওয়ার পর কূটনৈতিক সম্পর্কবহির্ভূত একটি দেশের গোয়েন্দা সংস্থার সঙ্গে কীভাবে আসলাম চৌধুরীর সম্পর্ক গড়ে উঠল তারা সে প্রশ্নের উত্তর খুঁজছেন।

বিশ্বের অন্যতম শক্তিশালী এ গোয়েন্দা সংস্থাটির সঙ্গে তার সম্পর্ক স্থাপনে ‘মধ্যস্থতাকারী’ হিসেবে কে বা কারা কাজ করেছে তা জানতে চলছে ব্যাপক জিজ্ঞাসাবাদ। একই সঙ্গে তারা বৈঠকটির ব্যাপারে বিস্তারিত জানতে ভারতের সঙ্গেও যোগাযোগ করছেন। প্রায়োজনে কথা বলতে গোয়েন্দা পুলিশের (ডিবি) একটি দল ভারত সফরেও যেতে পারে বলে ওই কর্মকর্তা জানান।

প্রসঙ্গত, ভারতের রাজধানী নয়াদিল্লিতে ইসরায়েলের সেন্টার ফর ইন্টারন্যাশনাল ডিপ্লোমেসি অ্যান্ড অ্যাডভোকেসির প্রধান মেন্দি এন সাফাদির সঙ্গে আসলাম চৌধুরীর বৈঠকের খবর ৯ মে ইসরায়েলের সংবাদ মাধ্যম ‘জেরুসালেম অনলাইন ডটকম’-এ প্রকাশিত হয়। বাংলাদেশের কয়েকটি গণমাধ্যমেও মেন্দির সঙ্গে বিএনপির যুগ্ম-মহাসচিব আসলাম চৌধুরীর বৈঠকসংক্রান্ত বেশ কিছু ছবি ও সংবাদ প্রকাশিত হয়। খবর প্রকাশিত হওয়ার পর দেশে তোলপাড় শুরু হয়। আসলাম চৌধুরীর ওপর জারি হয় দেশত্যাগের ত্যাগের নিষেধাজ্ঞা। তখন থেকেই মূলত আসলাম চৌধুরী গোয়েন্দা নজরদারিতে ছিলেন। রোববার দুপুরে পুলিশের পক্ষ থেকে গ্রেফতারের কথা জানানোর পর সন্ধ্যায় ভাটারা থানার কুড়িল বিশ্বরোড এলাকা থেকে গোয়েন্দা পুলিশ আসলাম চৌধুরীকে গ্রেফতার করে।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts