যেভাবে ডাকলে আল্লাহ সাড়া দেন

যে ডাকে আল্লাহ সাড়া দেন
Share Button

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, যে ব্যক্তি আল্লাহ তাআলাকে আহ্বান করে না বা তাঁর কাছে কিছু চায় না; আল্লাহ ওই বান্দার প্রতি রাগান্বিত হন। সুতরাং আল্লাহকে ডাকা, তাঁর কাছে কোনো কিছু প্রার্থনা করা, তাঁর কাছেই সব বিষয়ের সাহায্য চাওয়া বান্দার জন্য সর্বোত্তম এবং কল্যাণের। কারণ তিনিই বান্দার আশা-ভরসার নির্ভরযোগ্য স্থল।

হাদিসে এসেছে, যে ব্যক্তি আল্লাহ তাআলার কাছে তাঁর ইসমে আজমযুক্ত নাম দ্বারা কোনো কিছু প্রার্থনা করবে; আল্লাহ তাআলা তার আহ্বান কবুল করবেন, তাঁর ডাকে সাড়া দেবেন। তাঁর দোয়া কবুল করবেন।

হজরত বুরাইদা রাদিয়াল্লাহু আনহু বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এক ব্যক্তিকে (আবু মুসাকে) এ রূপ বলতে শুনলেন যে-

যে ডাকে আল্লাহ সাড়া দেন

তখন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, সে আল্লাহ তাআলাকে তাঁর ইসমে আজম বা সর্বাধিক বড় ও সম্মানিত নামের সঙ্গে ডাকল; যা দ্বারা যখন কেউ তাঁর (আল্লাহর) কাছে কিছু প্রার্থনা কর, তিনি তাকে তা দান করেন এবং যা দ্বারা কেউ যখন তাঁকে ডাকে, তিনি তার ডাকে সাড়া দেন। (তিরমিজি, আবু দাউদ, মিশকাত)।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে হাদিসের ওপর আমল করার তাওফিক দান করুন। সব সমস্যায় তাঁর কাছে ইসমে আজমযুক্ত দোয়ার মাধ্যমে প্রার্থনা করার তাওফিক দান করুন। আমিন।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts