চালকবিহীন বাস শুরুতেই দুর্ঘটনার কবলে

চালকবিহীন বাস শুরুতেই দুর্ঘটনার কবলে

চালকবিহীন শাটল বাস পরীক্ষামূলক সেবা দেওয়ার প্রথম দিনেই দুর্ঘটনায় পড়েছে। লাস ভেগাসে বাসটি পরীক্ষা করার সময় এই দুর্ঘটনা ঘটে। তবে যানবাহনটির ভেতরে থাকা যাত্রীদের কেউ হতাহত হননি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, দুর্ঘটনার জন্য চালকবিহীন বাসটির কোনও দায় ছিল না। লরির চালকই মূলত এর জন্য দায়ী। ওই চালক স্বয়ংক্রিয় বাসে তার লরি দিয়ে ধাক্কা দেয়। ফলে দুর্ঘটনা ঘটে। অবশ্য এর পরই লরির চালককে আটক করে পুলিশ।

চালকবিহীন বাসের সামনে কিছু এলে সেটা সাথে সঙ্গে সঙ্গে যায়। বৃহস্পতিবার দুর্ঘটনার সময়ও বাসটি থেমে গিয়েছিল। তবে লরির চালক নিয়ন্ত্রণ রাখতে না পারায় দুর্ঘটনা ঘটে। এ সম্পর্কে প্রকল্পটির পাবলিক ইনফরমেশন অফিসার জেইস রাদকে বলেন, এর আগেও স্বয়ংক্রিয় যানবাহনের দুর্ঘটনার খবর এসেছে। তবে সেগুলো মানুষের ভুলের জন্য।

স্বয়ংক্রিয় বাসের সঙ্গে যুক্ত কর্মকর্তারা বলছেন, বাসটি পরীক্ষা করার সময় এমন ঘটনা ঘটেছে। এটা খুবই স্বাভাবিক। আমরা যত বেশি পরীক্ষা-নিরীক্ষা করব ততো বেশি এটা যাত্রীদের জন্য নিরাপদ হবে।

চালকবিহীন এ ধরনের বাস প্রথম বারের মতো যুক্তরাষ্ট্রের রাস্তায় সেবা দিতে যাচ্ছে। এগুলোতে করে সব মিলিয়ে ১৫ জন যাত্রী যাতায়াত করতে পারবেন। বাসগুলোর সর্বোচ্চ গতি ঘণ্টায় ৪৫ কিলোমিটার। তবে যাত্রীদের সুরক্ষার জন্য ঘণ্টায় ২৫ কিলোমিটার গতিতে চলবে এসব শাটল বাস।

সূত্র: বিবিসি

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts