কারস্টেন উপদেষ্টা হিসেবে আসছেন, কোচ নয়!

গ্যারি কারস্টেন

নতুন কোচ নিয়োগের ক্ষেত্রে খানিকটা ‘ধীরে চলো’ নীতিই অবলম্বন করতে চাইছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

কাল বোর্ড সভাপতি নাজমুল হাসান নিজ কর্মস্থল বেক্সিমকো কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপে জানিয়েছেন এমনটাই। একই সঙ্গে জানিয়েছেন, গ্যারি কারস্টেনকে ঠিক কোচ নয়; অন্য ভূমিকাতে চাইছে বিসিবি।

হাতুরাসিংহের উত্তরসূরি নিয়োগে ধীরে এগোনোর কারণটা এভাবে ব্যাখ্যা করলেন নাজমুল, ‘হেড কোচ এখনো চূড়ান্ত হয়নি। কয়েকজনের সঙ্গে কথাবার্তা চলছে। আজকেও (কাল) আমরা মেইল পেয়েছি। আপাতত আমার মনে হচ্ছে, আগামী কিছুদিনের মধ্যে কয়েকজন আসবে। এটা নিশ্চিত, তবে কাকে চূড়ান্ত করা হবে সেটা অনিশ্চিত। ’

এরই মধ্যে সাক্ষাৎকার দিয়ে গেছেন রিচার্ড পাইবাস ও ফিল সিমন্স, তাঁদের নিয়ে খুব একটা আশাবাদী নন বিসিবি প্রধান, ‘দুজনের ইন্টারভিউ হয়ে গেছে।

আরো কয়েকজনের সঙ্গে কথাবার্তা চলছে। যাঁরা বিভিন্ন জায়গায় কাজ করছেন, তাঁরা সেই কাজ শেষ হওয়ার আগে আসতে পারছেন না। সামনের যে সিরিজ আছে, তার আগেই যে কোচ নিতে হবে এমন কোনো তাড়াহুড়া নেই। ’

তাই বিসিবির পছন্দের খালেদ মাহমুদই যে ত্রিদেশীয় সিরিজ ও শ্রীলঙ্কার সঙ্গে টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজে কোচ হচ্ছেন, সেটা প্রায় নিশ্চিত, ‘এই সিরিজটা আমরা নিজেরাই হ্যান্ডেল করে নেব। ’

বিসিবি অপেক্ষায় ছিল গ্যারি কারস্টেনের। তাঁর কাছ থেকে সবুজ সংকেত পেয়েছিল বিসিবি, কিছুটা আভাস পেয়েছিল উঁচু পারিশ্রমিকেরও।

তবে কাল নাজমুল জানিয়েছেন, ঠিক কোচ নয়, উপদেষ্টা হিসেবেই ২০১১ সালে ভারতকে বিশ্বকাপ জেতানো এই কোচকে নিয়ে চিন্তা বিসিবির, ‘গ্যারি কারস্টেনের সঙ্গে আমাদের যে কথা হয়েছে, তা হেড কোচ হিসেবে নয়। তাঁর সঙ্গে কথা হয়েছে কনসালট্যান্ট হিসেবে এবং শুধু জাতীয় দলে নয়। তিনি সব বিষয়ে কাজ করবেন। তবে ফেব্রুয়ারির আগে তাঁকে পাওয়া যাবে না। ’

গতকালই আইপিএল ফ্র্যাঞ্চাইজি রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর সঙ্গে ব্যাটিং কোচ হিসেবে আসন্ন মৌসুমে কাজ করার ব্যাপারে একমত হয়েছেন কারস্টেন। এখন বিগ ব্যাশ লিগের দল হোবার্ট হারিকেনসের কোচ হয়ে তিনি অস্ট্রেলিয়ায়।

নাজমুলের কথায় স্পষ্ট, তাঁকে পূর্ণকালীন কোচ হিসেবে পাওয়ার সম্ভাবনা নেই। আর পেলেও তাঁকে ছাড়তে হবে ফ্র্যাঞ্চাইজি লিগের সময়, এই শর্ত মেনে। যেটা আবার বিসিবি চাইছে না।

তাই আপাতত তাঁকে প্রধান কোচ করার চিন্তা থেকে সরে এসে উপদেষ্টা হিসেবে মেয়াদভিত্তিক উপায়েই বাংলাদেশের ক্রিকেটের উন্নয়নে সাবেক এই প্রোটিয়া ব্যাটসম্যানের সার্ভিস খুঁজছে বিসিবি।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts