কিংবদন্তি গোলরক্ষকের বিদায় ?

কিংবদন্তি বুফনের বিদায়
Share Button

ইতালি ফুটবল দলের অধিনায়ক ও কিংবদন্তি গোলরক্ষক জিয়ানলুইজি বুফন অবসরের ঘোষনা দিলেন ।

গত কাল ম্যাচের শেষে কিংবদন্তি গোলরক্ষক বুফন বলেন, “শুধু নিজের জন্যই খারাপ লাগছে না, খারাপ লাগছে গোটা দেশের জন্য, ইতালির ফুটবলের জন্য।” এ সময় আন্তর্জাতিক ফুটবল থেকে বিদায় নেওয়ার কথাও জানিয়ে দেন বুফন। তাঁর কথায়, “আমার কাছে এটা একমাত্র অনুশোচনা যে দেশের জার্সি গায়ে নিজের শেষ ম্যাচে ইতালিকে ছিটকে যেতে হল।”

৩৯ বছরের এই গোলরক্ষক আশাবাদী ইতালি ঘুরে দাঁড়াবে।

জাতীয় দলের হয়ে ১৭৫ ম্যাচ খেলেছেন বুফন। ২০০৬ সালের বিশ্বকাপে ফ্রান্সের সঙ্গে পেনাল্টি শুটআউটে দলকে শিরোপা জিতিয়েছেন। ২০১১ সাল থেকে অধিনায়কত্ব করছেন তিনি।

২০১২ সালে ইউরোতে দলকে নেতৃত্ব দিয়ে ফাইনালে তুলেছিলেন। কাল ইতালি জিতলে ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে ছয়টি বিশ্বকাপ খেলার সুযোগ হতো বিশ্বসেরা এই গোলরক্ষকের।

তার বিদায়টা এমন হবে তা কেউই ভাবতে পারেননি।

বিশ্বকাপের মঞ্চে সর্বাধিক বার যোগ্যতা অর্জন করার রেকর্ড রয়েছে ব্রাজিলের দখলে। ২০ বার বিশ্বকাপে যোগ্যতা অর্জন করেছে তারা। দ্বিতীয় স্থানে রয়েছে জার্মানি।১৬ বার বিশ্বকাপে আত্মপ্রকাশ করেছে জার্মানরা। আর ঠিক পরেই রয়েছে ইতালির নাম। ১৪ বার বিশ্বকাপে অংশ নেওয়া এই দলই আসন্ন বিশ্বকাপে যোগ্যতা অর্জন করতে পারল না!

শুধু বুফনই নন, আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলেছেন আরও দুই ইতালিয়ান ফুটবলার— আন্দ্রেয়া বারজাল্লি ও ড্যানিয়েল ডি রসি। তাদের সঙ্গে যোগ দিতে পারেন জুভেন্টাসের ডিফেন্ডার জর্জো কিয়েল্লিনি।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts