অর্জুনকে ভিডিও এর মাধ্যমে কোচিং করান প্রাক্তন পেসার সুব্রত

arjun
Share Button

ব্যক্তিগত কোচকে ছাত্র নেটে বোলিং করার পর ভিডিও তুলে পাঠিয়ে দিচ্ছে ।
ল্যাপটপে সেই ভিডিও দেখে ফোনে ও ভিডিও চ্যাটে প্রয়োজনীয় পরামর্শ দিচ্ছেন কোচ।
কোচের নাম সুব্রত বন্দ্যোপাধ্যায় এবং তাঁর ছাত্রের নাম অর্জুন তেন্ডুলকর।
হ্যাঁ, সচিন তেন্ডুলকরের ছেলেকে এভাবেই কোচিং করাচ্ছেন জাতীয় দলের প্রাক্তন পেসার সুব্রত। ঘনিষ্ঠ বন্ধু সচিনের অনুরোধেই অর্জুনকে প্রশিক্ষণ দিচ্ছেন তিনি।

সচিন কিংবদন্তি ব্যাটসম্যান হলেও অর্জুন বাঁহাতি পেসার। পাশাপাশি ব্যাট হাতেও কার্যকরী হওয়ার দক্ষতা রয়েছে। প্রায় চার বছর অর্জুনের ব্যক্তিগত কোচ হিসাবে কাজ করেছিলেন সুব্রত। অর্জুনের বোলিংকে ঘষামাজা করে আরও ধারাল করে তোলেন সুব্রতই।

তবে সম্প্রতি বিদর্ভ ক্রিকেট সংস্থার ডাকে উমেশ যাদবদের বোলিং কোচ এবং টিম ডিরেক্টর হিসাবে যোগ দিয়েছেন। যদিও তাতে অর্জুনের কোচিংয়ে ছেদ পড়েনি।

কল্যাণীতে বাংলা বনাম বিদর্ভ রঞ্জি ট্রফির ম্যাচের ফাঁকে সেই ঘটনা শোনালেন সুব্রত নিজেই। তিনি বললেন, ‘‘অর্জুন এখন মুম্বইয়ের অনূর্ধ্ব ১৯ দলে রয়েছে। প্রায় গোটা মরসুম রাজ্য দলের শিবিরে প্র্যাক্টিস করছে।

এদিকে, আমি আগে দীর্ঘদিন নাগপুরে বিদর্ভ ক্রিকেট সংস্থার অ্যাকাডেমির দায়িত্বে ছিলাম। এবার যখন ওরা ডাকল, নাকচ করা সম্ভব ছিল না। সচিনের সঙ্গে কথা বলেই নতুন দায়িত্ব নিয়েছি।’’

কিন্তু অর্জুনকে প্রশিক্ষণ দেওয়ার দায়িত্ব থেকে পুরোপুরি সরে আসেননি সুব্রত। ‘‘আমার কাছে দীর্ঘদিন প্রশিক্ষণ নিয়েছে অর্জুন। আমার কোচিং পদ্ধতির সঙ্গে এতটাই একাত্ম হয়ে পড়েছে যে, এখনও বোলিং নিয়ে আমার পরামর্শ মেনে চলে। মাঝে-মধ্যেই বিভিন্ন খুঁটিনাটি বিষয়ে টিপ্‌স চায়। ওকে কোচিং করানোর জন্য তাই আপাতত প্রযুক্তির সাহায্য নিচ্ছি,’’ বলছিলেন এক সময়ে ঘরোয়া ক্রিকেটে বাংলার প্রতিনিধিত্ব করা সুব্রত।

subbroto
সুব্রত বলেছেন, ‘‘অর্জুন নেটে বোলিং করার সময় ভিডিও তুলে রাখা হয়। সেই ভিডিও আমাকে পাঠিয়ে দেওয়া হয়। আমি বিদর্ভ দলের সঙ্গে এখন দেশের সর্বত্র ঘুরে বেড়াচ্ছি। কিন্তু যেখানেই থাকি না কেন, ল্যাপটপে অর্জুনের বোলিংয়ের ভিডিও খুঁটিয়ে দেখি। তারপর ফোন করে ও ভিডিও চ্যাটে বুঝিয়ে দিই, কী করা উচিত বা কোনও ভুল হচ্ছে কি না। বাধ্য ছাত্রের মতো সব কথা মন দিয়ে শোনে অর্জুন।’’
সুব্রত তাকে কোনও সংশোধন করার পরামর্শ দিলে সেটা নেটে অনুশীলন করে সচিন-পুত্র। তারপর ফের বোলিংয়ের ভিডিও তুলে পাঠায়।

সম্প্রতি কাঙ্গা লিগে প্যারেল ক্রিকেট ক্লাবের হয়ে ভাল পারফর্ম করেছে অর্জুন। মুম্বইয়ের অনূর্ধ্ব ১৯ দলের কোচ সতীশ সামন্তও ওকে নিয়ে খুব আশাবাদী। যখনই আমার সঙ্গে কথা হয়, অর্জুনের প্রশংসা করে সতীশ। বিখ্যাত বাবার ছেলে হিসাবে নয়, নিজের পারফরম্যান্স দিয়েই পরিচিতি পেতে চায় অর্জুন।’’

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts