গেইলের চেয়েও ভয়ঙ্কর বাংলাদেশী ব্যাটসম্যান আবদুল মালেক!

আব্দুল মালেক
Share Button

চার বছর আগে আইপিএল খেলতে এসে পুণে ওয়ারিয়র্সের বিরুদ্ধে গেইলের দানবীয় স্কোর ছিল ১৭৫। ৩০ বলে দ্রুততম সেঞ্চুরির নজির গড়েছিলেন তিনি। চলতি মাসেই বাংলাদেশের এই ক্রিকেটারের ব্যাট থেকে বেড়িয়েছিল ৭১ বলে ১৮০ রানে বিস্ফোরক ইনিংস। ইনি আব্দুল মালেক।

গেইলের মতো মালেকও ওপেনে নেমে নিয়মিত ঝড় তোলেন। ধারাবাহিকতায় গেইলের থেকেও এগিয়ে। গেইল ও মালেকের মধ্যে তফাত একটাই। গেইল খেলেন পুরোদস্তুর ক্রিকেট। অন্যদিকে, মালেক প্রতিবন্ধীদের ক্রিকেটে খেলেন বাংলাদেশের হয়ে।

তবে চলতি মাসে টি-টোয়েন্টি বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিরুদ্ধে মালেকের ১৮০ রানই তাঁকে এনে দিয়েছে লাইমলাইটে।

মালেক অবশ্য স্বাভাবিক দৃষ্টিশক্তি নিয়েই জন্ম নিয়েছিলেন। তবে ২০০৮ সালের পর থেকে তাঁর দৃষ্টিশক্তি ঝাপসা হতে শুরু করে। দৃষ্টি হারানোর আগে থেকেই মালেকের ভালোবাসা ছিল ক্রিকেটকে নিয়ে। সেই ভালোবাসা এখনও অটুট। দৃষ্টিশক্তি ‘সাথ’ ছেড়ে দিলেও ক্রিকেটকে তিনি আঁকড়ে রেখে দিয়েছেন।

২০১০ সালে তিনি প্রথম ব্লাইন্ড ক্রিকেটের সম্পর্কে জানতে পারেন। তারপরই সেই ক্রিকেটে নিজেকে মানিয়ে নেন। বর্তমানে ব্লাইন্ড ক্রিকেটারদের বিশ্বকাপে অংশ নিতে ভারতে রয়েছেন মালেক। নিয়মিত দলকে জেতাতে বড়ো ভূমিকা নিচ্ছেন তিনি। ৪১২ রান করে টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহকদের দৌঁড়েও রয়েছেন তিনি। তিনটে অর্ধশতরান-সহ একটা শতরানও করেছেন। মালেকের আইডল দুই দেশের দুই অধিনায়ক, মাশরাফি মোর্তাজা ও বিরাট কোহলি।

সাতটা ম্যাচের মধ্যে পাঁচটাতেই জিতে বাংলাদেশ পয়েন্ট টেবিলে রয়েছে তিন নম্বরে। ইংল্যান্ড ও ভারতের বিরুদ্ধে হারতে হয়েছে কেবল।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts