চ্যাম্পিয়ন্স ট্রফি: ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

চ্যাম্পিয়ন্স ট্রফি

কেনিংটন ওভালেই ভারতের কাছে ৮৪ রানে অলআউট হয়েছে বাংলাদেশ। ৪৮ ঘণ্টার ব্যবধানে সেই মাঠেই স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির উদ্বোধনী ম্যাচে মাঠে নামছে বাংলাদেশ। ভারতের বিপক্ষে বাংলাদেশ দলের নেতৃত্বে ছিলেন না মাশরাফি বিন মর্তুজা। বিশ্রামে ছিলেন ওপেনার তামিম ইকবাল।

তবে ইংল্যান্ডের বিপক্ষে ঠিকই একাদশে ফিরছেন মাশরাফি। যথারীতি দলকে নেতৃত্বও দেবেন। আর তামিম ইকবাল সৌম্য সরকারকে নিয়েই ইনিংস ওপেন করতে মাঠে নামবেন। চিন্তার বিষয় হলো বাংলাদেশ তিন পেসার খেলাবে না চার পেসার খেলাবে? এ ক্ষেত্রে উইকেট কেমন হবে কিংবা আবহাওয়া পরিস্থিতি কী থাকবে তার ওপর অনেক কিছু নির্ভর করবে।

রৌদ্রোজ্জল আবহাওয়া মানেই ব্যাটিং বান্ধব উইকেট। তারওপর আইসিসি ইভেন্ট যেহেতু, ম্যাচকে উপভোগ্য করার জন্য ব্যাটিং বান্ধব উইকেটই তৈরি করা হতে পারে। সে ক্ষেত্রে বাংলাদেশ তিন পেসার নিয়ে স্পিন স্পেশালিস্ট মিরাজকে খেলানোর সম্ভাবনা বেশি। কিন্তু অন্যথা হলে চার পেসার নিয়েও একাদশ তৈরি করতে পারে বাংলাদেশ।

একাদশের মূল কয়েকটি জায়গা ঠিকই থাকছে। নড়চড় হওয়ার সম্ভাবনা কম। দুই ওপেনার তামিম-সৌম্যর সঙ্গে তিন নম্বরে থাকছেন সাব্বির রহমান। তবে আইসিসি বিশ্বকাপে তিন নম্বরে যেহেতু মাহমুদউল্লাহ রিয়াদ বেশ ভালো ব্যাটিং করেছিলেন- সে কারণে টিম ম্যানেজমেন্ট তথা কোচ হাথুরু কোনো গেম খেলে দেন কি না সেটাও ঠিক বলা মুস্কিল। দেখা গেলো তিন নম্বরে নামিয়ে দেয়া হয়েচে মাহমুদউল্লাহকে।

তবে দলের চলমান কম্বিনেশনে তিন নম্বরে থাকছেন সাব্বিরই। চারে মুশফিক, পাঁচে সাকিব এবং ছয়ে থাকছেন মাহমুদউল্লাহ রিয়াদ। মোসাদ্দেক হোসেন সৈকতের জন্য গুরুত্বপূর্ণ সাত নম্বরটি বরাদ্ধ। বাকি চারজনের মধ্যে স্পিনার মিরাজ খেললে তিনি থাকবেন আট নম্বরে। মিরাজ না থাকলে চার পেসারের মধ্যে মাশরাফি থাকবেন আটে, বাকিরা ৯, ১০ এবং ১১ নম্বরে।

তিন পেসার খেলানো হলে মাশরাফি আর মোস্তাফিজ তো নিশ্চিত। বাকি পেসার কে হবেন? এটা একটা বড় প্রশ্ন। যদিও সাম্প্রতিক সময়ে রুবেল দারুণ বোলিং করছেন। তার দিকেই পাল্লা ভারি। সে ক্ষেত্রে তিনিই হবেন থার্ড সিমার। তখন কপাল পুড়তে পারে তাসকিনের। আর যদি চার পেসার খেলানো হয়, তাহলে তো তাসকিনই থাকবেন একাদশে।

বাংলাদেশের সম্ভাবন্য একাদশ

তামিম ইকবাল, সৌম্য সরকার, সাব্বির রহমান, মুশফিকুর রহীম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, মাশরাফি বিন মর্তুজা, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, মেহেদী হাসান মিরাজ/তাসকিন আহমেদ।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts