ছক্কার রেকর্ড গেইলের

ছক্কার রেকর্ড গেইলের

টি২০ ক্রিকেটে বড় বিজ্ঞাপনের নাম ক্রিস গেইল। তার মাঠে নামা মানেই বোলারদের জন্য বাড়তি আতংক। আর ব্যাট হাসতে শুরু করলেতো কথাই নেই। দিশেহারা হয়ে পড়ে যেকোন দেশের বোলাররা। গেইলের ব্যাট যেন হয়ে যায় খোলা তরবারি। সপাটে বল আছড়ে পড়তে থাকে গ্যালারিতে।

বুধবার টি২০ বিশ্বকাপে গ্রুপ ওয়ানে নিজেদের প্রথম ম্যাচে ইংল্যান্ডের মুখোমুখি হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। যেখানে উইন্ডিজ শিবির জিতেছে হেসেখেলে। যার মূলে ছিল ক্রিস গেইলের ব্যাটিং তাণ্ডব। মাত্র ৪৭ বলে করেছেন সেঞ্চুরি। ৪৮ বলে ১০০ রানে মাঠ ছেড়েছেন অপরাজিত হিসাবে। ছক্কা হাঁকিয়েছেন ১১টি। এরই মাধ্যমে টি২০ ক্রিকেটে সর্বোচ্চ ছক্কার রেকর্ড গড়েছেন ক্যারিবীয় এই ব্যাটিং দানব।

টি-২০ বিশ্বকাপের সুপার টেনের আগে ৯১টি ছক্কা নিয়ে শীর্ষে ছিলেন সম্প্রতি অবসরে যাওয়া নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাককালাম। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ইংল্যান্ডের বিপক্ষে খেলতে নামার আগে ২০ ওভারের ক্রিকেটে গেইলের ছক্কা ছিল ৮৭টি। ম্যাচ শেষে গেইলের ছক্কা দাঁড়ায় ৯৮টিতে। ম্যাককালাম ৯১টি ছক্কা মারতে খেলেছিলেন ৭১টি ম্যাচ। সেখানে গেইল মাত্র ৪৬ ম্যাচেই ছাড়িয়ে গেলেন তাকে।

রেকর্ড হয়েছে আরও। ৪৭ বলে সেঞ্চুরি গেইলের ব্যক্তিগত দ্রুততম টি২০ সেঞ্চুরি। আগেরটি ছিল ৫০ বলে। সব মিলিয়ে গেইলের এই সেঞ্চুরির ইতিহাসের তৃতীয় দ্রুততম সেঞ্চুরি। টি২০ ক্রিকেটে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড দক্ষিণ আফ্রিকার রিচার্ড লেভির (৪৫ বলে)। আবার টি২০ ক্রিকেটে তিনিই একমাত্র ব্যাটসম্যান, যিনি দ্বিতীয়বারের মতো সেঞ্চুরির কৃতিত্ব দেখালেন।

ম্যাচ জয়ী ৪৮ বলে ১০০ রানের ইনিংসে ৫টি চারও হাঁকান গেইল। আগে ব্যাট করা ইংল্যান্ডের ৬ উইকেটে ১৮২ রানের জবাবে গেইল বদান্যতায় ওয়েস্ট ইন্ডিজ জয় পায় ১১ বল হাতে রেখে মাত্র ৪ উইকেট হারিয়ে।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts

Leave a Comment