টিম ইন্ডিয়ার পরাজয়ের পরেও আশা ছাড়ছেন না সৌরভ

sourav-ganguly
Share Button

তাঁর ভবিষ্যদ্বাণী ছিল, অস্ট্রেলিয়াকে ৪-০ উড়িয়ে দেবে ভারত। প্রথম টেস্টে টিম ইন্ডিয়ার পরাজয়ের পরেও সৌরভ গঙ্গোপাধ্যায় আশা ছাড়ছেন না।

শনিবার সিএবি সভাপতি তথা ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক সৌরভ জানালেন, এই জায়গা থেকেও বিরাট কোহলির টিম ঘুরে দাঁড়াতে পারে।

ক্রিকেট রসিকের মনে উঁকি দিতে পারে ১৬ বছর আগের স্মৃতি। সৌরভের নেতৃত্বেই সেবার প্রথম টেস্টে হারের বদলা নিয়ে ইডেন গার্ডেন্স থেকে ঘুরে দাঁড়িয়েছিল ভারত। সিরিজও জিতেছিল।
ইতিহাসের পুনরাবৃত্তি হবে?

সৌরভ অবশ্য ২০০১-এর বর্ডার-গাওস্কর ট্রফির সঙ্গে এবারের ভারত-অস্ট্রেলিয়া সিরিজের কোনও তুলনা টানতে চাইছেন না। তাঁর দাবি, ‘‘ওই সময়ের সঙ্গে আমি এবারের টিমের কোনও তুলনাই করতে চাই না। দু’টো টিম একেবারে আলাদা। তবে আমার মনে হয়, এই জায়গা থেকেও ঘুরে দাঁড়াতে পারে ভারত।’’

প্রথম টেস্টে ভারত এভাবে ধাক্কা খেল কেন? সৌরভের বিশ্লেষণ, ‘‘আমার মনে হয়েছে অস্ট্রেলিয়াকে যতটা গুরুত্ব দেওয়া দরকার ছিল, ভারত সেটা দেয়নি। তার ফলই পেতে হয়েছে।’’ পাশাপাশি, তিনি মনে করিয়ে দিয়েছেন, ‘‘২০০১ সালের পর আবার দু’জন ভাল স্পিনার অস্ট্রেলিয়া টিমে এসেছে। যারা দায়িত্ব নিয়ে যে কোনও টিমকে খুব সহজেই উড়িয়ে দিতে পারে।’’

সৌরভ তুলনা না টানলেও ঘুরে দাঁড়়ানোর স্বপ্ন দেখার জন্য ১৬ বছর আগের স্মৃতিটা জরুরি। সেবার তিন টেস্টের সিরিজে প্রথম টেস্টে ভারতকে উড়িয়ে দিয়েছিল স্টিভ ওয়’র টিম। কিন্তু কলকাতা এবং চেন্নাইয়ে পরপর দু’টি টেস্ট জিতে সিরিজ পকেটে পুরেছিল ভারত। এবার কোহলিরা সেই ইতিহাসের পুনরাবৃত্তি ঘটাতে কি পারবেন?

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts