টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে পাকিস্তানের উন্নতি, ভারতের অবনমন

ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে কংগ্রেসের আপত্তি
Share Button

আইসিসি টুয়েন্টি টুয়েন্টি র‌্যাংকিং-এ উন্নতি ঘটেছে ইংল্যান্ড ও পাকিস্তানের। তবে অবনতি হয়েছে ভারত-দক্ষিণ আফ্রিকার। আজ আইসিসি ঘোষিত সর্বশেষ প্রকাশিত টি-২০ র‌্যাংকিং-এ সবার উপরে আছে নিউজিল্যান্ড। বাংলাদেশের অবস্থান দশম।

২০১৬ টি-২০ বিশ্বকাপের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের অবস্থান সপ্তম। আর রানার্স-আপ ইংল্যান্ডের উন্নতি হয়েছে চোখে পড়ার মত। তিন ধাপ এগিয়ে দ্বিতীয়স্থানে উঠে এসেছে ইংলিশরা। শীর্ষে থাকা নিউজিল্যান্ডের চেয়ে চার রেটিং পিছিয়ে ইংল্যান্ড। ১২৫ রেটিং নিয়ে সবার উপরে ব্ল্যাক-ক্যাপসরা। ১২১ রেটিং সংগ্রহে আছে ইংল্যান্ডের।

ইংল্যান্ডের মত উন্নতি হয়েছে পাকিস্তানেরও। পাঁচ রেটিং বেড়েছে তাদের। তাই ইংল্যান্ডের মত সমান ১২১ রেটিং রয়েছে পাকিস্তানের। তবে ভগ্নাংশের হিসাবে সামান্য পিছিয়ে থেকে তৃতীয় স্থানে পাকিস্তান।

ইংল্যান্ড-পাকিস্তান উন্নতি ঘটায় অবনমন হয়েছে ভারত ও দক্ষিণ আফ্রিকার। ছয় রেটিং হারিয়ে চতুর্থস্থানে ভারত। তাদের সংগ্রহে আছে ১১৮ রেটিং। ভারতের মতই অবস্থা দক্ষিণ আফ্রিকার। ছয় রেটিং হারিয়েছে তারাও। তাই ১১১ রেটিং নিয়ে পঞ্চমস্থানে রয়েছে প্রোটিয়ারা।

দক্ষিণ আফ্রিকার চেয়ে মাত্র ১ রেটিং পিছিয়ে ষষ্ঠস্থানে অস্ট্রেলিয়া। আবার অসিদের চেয়ে ১ রেটিং কম নিয়ে সপ্তমস্থানে ওয়েস্ট ইন্ডিজ। ৯৫ রেটিং নিয়ে অষ্টমস্থানে শ্রীলংকা। ৯০ রেটিং নিয়ে নবমস্থানে আফগানিস্তান। আর ৭৮ রেটিং নিয়ে দশমস্থানে বাংলাদেশ। এই তালিকায় সর্বশেষ দল আয়ারল্যান্ড। তাদের রেটিং ৩৬।

আইসিসি টি-২০ র‌্যাংকিং :

র‌্যাংকিং দল পয়েন্ট
১. নিউজিল্যান্ড ১২৫
২. ইংল্যান্ড ১২১
৩. পাকিস্তান ১২১
৪. ভারত ১১৮
৫. দক্ষিণ আফ্রিকা ১১১
৬. অস্ট্রেলিয়া ১১০
৭. ওয়েস্ট ইন্ডিজ ১০৯
৮. শ্রীলংকা ৯৫
৯. আফগানিস্তান ৯০
১০. বাংলাদেশ ৭৮
১১. স্কটল্যান্ড ৬৭
১২. জিম্বাবুয়ে ৬৫
১৩. সংযুক্ত আরব আমিরাত ৫২
১৪. নেদারল্যান্ডস ৪৯
১৫. হংকং ৪৬
১৬. পাপুয়া নিউগিনি ৩৯
১৭. ওমান ৩৮
১৮. আয়ারল্যান্ড ৩৬।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts