ধর্মশালায় খেলবেন বিরাট কোহলি?

বিরাট কোহলি
Share Button

চলতি অস্ট্রেলিয়া সিরিজে ব্যাট হাতে এখনও জ্বলে উঠতে পারেননি বিরাট কোহলি। তিন টেস্টে তাঁর অবদান মাত্র ৪৬ রান। তার মধ্যে আবার রাঁচি টেস্টে চোট পেয়ে দেশজোড়া ভক্তদের কাছে আরও খারাপ খবর এনে দিয়েছেন। তবে তার সামর্থ নিয়ে নিশ্চয়ই কারও প্রশ্ন নেই।

এখন ধর্মশালায় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শেষ ম্যাচে মাঠে নামার আগে ক্রিকেট মহলের প্রশ্ন একটাই কোহলি কি খেলবেন?
কোহলি নিজেও সদুত্তর দিতে পারছেন না। হঠাৎ করেই মুম্বই থেকে উড়িয়ে আনা হয়েছে শ্রেয়স আইয়ারকে। তারপর থেকেই গুঞ্জন ছড়িয়ে পড়েছে। তা হলে কি খেলতে পারবেন না কোহলি?

নিজে খেলার প্রসঙ্গে খোলসা করে জানাতে গিয়ে কোহলি বলে দেন, ‘ম্যাচের শেষ মুহূর্তে আমার ফিটনেস খতিয়ে দেখা হবে। শনিবার সকালেই দলের ফিজিওর সঙ্গে এই নিয়ে একপ্রস্থ আলোচনা হবে। অধিনায়ক হিসেবে আমার স্বাভাবিক প্রবৃত্তি থাকবে খেলার জন্য। যদি আমি একশো শতাংশ ফিট না হই, তাহলে খেলব না। স্কোয়াডের প্রত্যেক ক্রিকেটারের ক্ষেত্রেই এই নিয়ম প্রযোজ্য। আমিও তার ব্যতিক্রম নই।’

তিনি নিজে না খেললেও দলীয় সতীর্থদের উপর ভরসা রাখছেন। ‘ফাইনাল’ টেস্টে নামার আগে তাঁর বক্তব্য, ‘সিরিজ দারুণভাবে জমে উঠেছে। আমি খেলতে না পারলেও অন্যান্যদের কাছে ভাল সুযোগ থাকছে ভালো পারফর্ম করার। যেমনটা ওরা গোটা সিরিজ জুড়েই করে এসেছে।’

রাঁচি টেস্টে বাউন্ডারি আটকাতে গিয়ে কাঁধে মারাত্মক চোট পান কোহলি। নিজের ফিটনেসের বিষয়ে তিনি আরও বলেছেন, ‘আমার বিষয়টি ফিটনেসের ইস্যু নয়। মাঠে খেলতে গিয়ে চোট পেয়েছি। ব্যাট করার সময় হয়তো কোনও সমস্যা হবে না। তবে ফিল্ডিং করার সময় বল ছোঁড়ায় সমস্যা হতে পারে।’

জানা যায়, বৃহস্পতিবার দুপুরে ডান কাঁধে ব্যান্ডেজ নিয়ে মাঠে নামেন কোহলি। ফিল্ডিং করলেও ব্যাটিং প্র্যাক্টিস থেকে নিজেকে সরিয়ে নেওয়ায় শুরু হয় জল্পনা। প্র্যাক্টিসের মধ্যে ফিজিও প্যাট্রিক পারহার্ট এবং কোচ অনিল কুম্বলের সঙ্গে দীর্ঘ সময় ধরে কথাও বলেন কোহলি। ফিজিও বেশ কয়েকবার তাঁর চোটের জায়গাও খতিয়ে দেখেন।
ভারতীয় শিবিরের খবর, শুক্রবার সকালে প্র্যাক্টিসে তাঁর ফিটনেস টেস্ট হবে। সেই পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার ওপরেই নির্ভর করছে বিরাটের শেষ টেস্টে খেলার সম্ভাবনা। যদিও টিম ম্যানেজমেন্টের তরফে এই ব্যাখ্যা দেওয়ার চেষ্টা হয় যে, কাঁধকে বিশ্রাম দিতেই কোহলি এদিন নেট করেননি। তাই এখনই মনে করার প্রয়োজন নেই যে, শেষ টেস্টে বিরাটের পরিবর্তে অন্য কেউ টস করতে নামবেন।

কিন্তু রাতের দিকে পরিস্থিতি পাল্টে যায় মুম্বইয়ের ২২ বছরের ব্যাটসম্যান শ্রেয়স আইয়ার’কে ভারতীয় দলের সঙ্গে যোগ দিতে বলার তৎপরতায়। শোনা গিয়েছে শুক্রবার সকালের বিমানেই তাঁকে ধর্মশালায় দলের সঙ্গে যোগ দিতে বলা হয়েছে। প্রসঙ্গত, গত দুই মরসুমে ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত ফর্মে রয়েছেন মুম্বইয়ের এই নতুন তারকা। এমনকী অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এবার তিন দিনের প্রস্তুতি ম্যাচে শ্রেয়স চোখ ধাঁধানো ডাবল সেঞ্চুরিও করেছিলেন।

ভারতীয় বোর্ডের তরফে বলা হয়েছে, কোহলি’র ‘ব্যাক-আপ’ হিসাবে শ্রেয়সকে তৈরি থাকতে বলা হয়েছে। দেওধর ট্রফিতে ইন্ডিয়া ব্লু দলের হয়ে বিশাখাপত্তনমে খেলতে গিয়েছেন শ্রেয়স। শুক্রবারই তাঁকে দলের সঙ্গে যোগ দিতে নির্দেশ দেওয়া হয়েছে। ফলে বিরাট ফিটনেস টেস্টে একান্তই উত্তীর্ণ না হতে পারলে শ্রেয়স দলে সুযোগ পেতেই পারেন।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts