ফাইনালে যেতে আজ ভারত ওয়েস্ট ইন্ডিজ লড়াই

আজ ভারত ওয়েস্ট ইন্ডিজ লড়াই

গ্রুপ পর্বে তিনটি করে জয়ে পেয়ে সেমির টিকিট কেটেছে ভারত এবং ওয়েস্ট ইন্ডিজ দু’দলই। তবে তিনটি করে জয় পেলেও দু’দলের সমীকরণ উল্টো। প্রথম ম্যাচ হারের পর টানা তিন ম্যাচ জিতে দারুণ আত্মবিশ্বাসী ভারত। অপরদিকে টানা তিন ম্যাচ জয়ের পর দুর্বল আফগানিস্তানের কাছে হেরে কোণঠাসা ওয়েস্ট ইন্ডিজ।

তারপরও একবার করে শিরোপা জয় করা দুই দলই তাকিয়ে আছে নিজেদের দ্বিতীয় শিরোপার দিকে। সে লক্ষ্যে সেমির বাধা টপকাতে বৃহস্পতিবার মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় মুখোমুখি হচ্ছে দল দুটি।

টুর্নামেন্টের শুরুতেই নিউজিল্যান্ডের বিপক্ষে বড় পরাজয় মেনে নিতে বাধ্য হয় ভারতীয়দের। তবে পরের ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে জয় তুলে ঘুরে দাঁড়ায় ধোনির দল। এরপর বাংলাদেশের বিপক্ষে অনেকটা ভাগ্যকে সঙ্গে নিয়েই জয় পায় তারা। শেষ তিন বলের নাটকীয়তায় হার মানে মাশরাফিরা। ফলে টুর্নামেন্টে টিকে যায় ধোনিবাহিনী। শেষ ম্যাচে বিরাট কোহলির কাব্যিক ইনিংসে অস্ট্রেলিয়াকে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত হয় তাদের। ফলের দারুণ আত্মবিশ্বাসী ধোনি-কোহলিরা।

ক্যারিয়ারের সেরা ফর্মে রয়েছেন কোহলি। বোলাররাও দারুণ পারফর্ম করছেন। তাই সেমিফাইনালে ক্যারিবীয় বাধা উতরে যাবেন বলেই বিশ্বাস ভারত দলের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির।

এ প্রসঙ্গে তিনি বলেন, ‘এবারের আসরে দারুণ খেলছে ওয়েস্ট ইন্ডিজ। দল হিসেবে তারা অনেক শক্তিশালী। গ্রুপ পর্বে তারা সেটা প্রমাণও করেছে। তবে আমরাও চ্যালেঞ্জ নিতে প্রস্তুত। আমাদের প্রধান লক্ষ্য শিরোপা জয়। এজন্য ফাইনালে উঠতে হবে আমাদের। শুধুমাত্র গেইলকে নিয়ে নয়, পুরো ওয়েস্ট ইন্ডিজ দলকে নিয়েই আমাদের পরিকল্পনা রয়েছে।’

এবারের আসরে ওয়েস্ট ইন্ডিজের শুরুটা হয় দুর্দান্ত। ইংল্যান্ডকে হারিয়ে তাদের বিশ্বকাপ শুরু করে তারা। ক্রিস গেইলের বিধ্বংসী ব্যাটিংয়ে ইংল্যান্ডের ১৮২ রানের সংগ্রহ হয়ে যায় মামুলি। এরপর শ্রীলঙ্কার বিপক্ষেও হেসে খেলে জয় পায় তারা। তবে পরের ম্যাচে প্রোটিয়াদের বিপক্ষে কষ্ট করেই জয় তুলে সেমিফাইনাল নিশ্চিত করে তারা; কিন্তু শেষ ম্যাচে অঘটনের শিকার হয়ে আফগানদের বিপক্ষে ৬ রানে হেরে যায় ক্যারিবীয়রা।

আফগানিস্তানের কাছে হারের পরও সেমিফাইনাল জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক ড্যারেন স্যামি। পারফরম্যান্সের ধারাবাহিকতা নিম্নমুখী হলেও ভারতের বিপক্ষে ঘুরে দাঁড়াবে বলে বিশ্বাস তার।

এ প্রসঙ্গে তিনি বলেন, ‘টুর্নামেন্টের শুরুতে আমাদের আত্মবিশ্বাস যা ছিলো, এখনো তাই আছে। আফগানদের বিপক্ষে কী হয়েছে, সেগুলো নিয়ে আমরা ভাবছি না। সামনে নতুন ম্যাচ। নতুনভাবে সবকিছু শুরু করবো। ভালো ফল করার জন্য উদগ্রিব হয়ে আছি। আমাদের লক্ষ্য ফাইনাল খেলা।’

যদিও সেমিফাইনালের এ ম্যাচে ভারতকে ফেভারিট মানছেন ক্যারিবীয়ান দৈত্য ক্রিস গেইল। তবুও ভারতকে হারাতে পারবেন বলে বিশ্বাস গেইলের। ‘এ ম্যাচে ভারত ফেভারিট। তারা খুবই ভালো অলরাউন্ড দল। তাদের ব্যাটিং ফিল্ডিং মিলিয়ে ব্যালেন্সড একটি দল। তাদের হারাতে সেরা ক্রিকেট খেলতে হবে আমাদের এবং তা করার জন্য আমরা প্রস্তুত আছি।’

তবে এ ম্যাচের আগে দুঃসংবাদ শুনতে হয়েছে ভারতীয়দের। কারণ ইনজুরিতে পড়েছেন তারকা ব্যাটসম্যান যুবরাজ সিং। ফলে বিশ্বকাপই শেষ হয়ে গেছে এ ব্যাটসম্যানের। তার জায়গায় দলে ফিরেছেন মানিষ পান্ডে। যুবরাজের ইনজুরিতে কিছুটা ঘরোয়া বিবাদে পড়েছে ভারত। কারণ অধিনায়ক ধোনি চাইছেন বাঁ-হাতি স্পিনার পবন নেগিকে। আর কোচ রবি শাস্ত্রী চাইছেন আজিঙ্কা রাহানেকে। শেষ মুহূর্তে হয়তো উইকেট দেখেই সিদ্ধান্ত নেয়া হবে কে থাকছেন দলে।

মুখোমুখি লড়াইয়ে সমানে সমান দু’দলই। চার ম্যাচের লড়াইয়ে দুটি করে জয়ে পেয়েছে দল দুটি। তবে সর্বশেষ ম্যাচ দুটি জয় পেয়েছে ভারত। এগিয়ে যাওয়ার এ লড়াইয়ে দল তাকিয়ে আছেন ক্রিস গেইলের উপর। কারণ এ বিধ্বংসী ব্যাটসম্যান একাই ম্যাচের মোড় ঘুড়িয়ে দিতে সক্ষম। ক্যারিবিয়ানরা চাইছেন এ ম্যাচে জ্বলে উঠুক গেইল। আর উল্টোটা চাইছেন ভারতীয় সমর্থকরা।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts

Leave a Comment