বিপিএল-এ ঢাকা ডাইনামাইটসে আফ্রিদি ওয়াটসন আমির নারিন

আফ্রিদি ওয়াটসন আমির নারিন
Share Button

‘আচ্ছা, এবার কি বিপিএলের তোড়জোর বেশি?’ সাংবাদিকদের আড্ডায় প্রশ্ন। প্রশ্নটাকে অমূলক ভাবার কোনো কারণ নেই। মনে হয়, আগের যেকোনো বারের চেয়ে এবারের বিপিএল নিয়ে সত্যিই হৈচৈ আর দল ও ফ্র্যাঞ্চাইজিগুলোর কর্মতৎপরতা অনেক বেশি। তার প্রমাণ চান?

প্রথম প্রমাণ, বিপিএল মাঠে গড়ানোর চার মাস আগে থেকেই দল গঠন প্রক্রিয়া শুরু। এত আগে কখনোই দল সাজানোর কাজ শুরু হয়নি। শুধু দল গঠনের কাজ শুরুই হয়নি। টিম ম্যানেজমেন্ট তথা কোচিং স্টাফ এবং আইকন ক্রিকেটার মনোনয়ন ও বিদেশি ক্রিকেটার মনোনয়ন এবং তাদের সাথে কথা-বার্তা, দেন-দরবার ও আপস রফাও একরকম শেষ।

মোদ্দা কথা, সাড়ে তিন মাস আগেই দল গঠনের বড় অংশ সম্পন্ন। আইকন ক্রিকেটার দলে ভেড়ানোর কাজ শেষ।

শীর্ষ পাঁচতারকা সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহীম, মাশরাফি বিন মর্তুজা ও মাহমুদউল্লাহ রিয়াদ কোন দলে খেলবেন? তা ঠিক হয়ে গেছে।

‘চ্যাম্পিয়ন অলরাউন্ডার ও টি-টোয়েন্টি ফরম্যাটের সব বড় বড় আসরে অংশ নেয়া একমাত্র বাংলাদেশি ক্রিকেটার সাকিব আল হাসান থাকছেন পুরনো দল ঢাকা ডাইনামাইটসেই। আইকন ও অধিনায়ক সাকিব একা নন। থিংক ট্যাঙ্ক এবং হেড কোচ পদেও কোনো পরিবর্তন আসছে না। কোচ খালেদ মাহমুদ সুজন ও কোচ নিয়োগও মোটামুটি চূড়ান্ত।

আর পাল্লা দিয়ে চলছে ভিনদেশি ক্রিকেটার সংগ্রহের কাজটাও। গতবারের চ্যাম্পিয়ন ঢাকা এবারও কোচ হিসেবে খালেদ মাহমুদ সুজনের ওপরই আস্থা রেখেছে। দেশের ক্রিকেটের এ লড়িয়ে ও পরীক্ষিত ক্রিকেটযোদ্ধা নৈপথ্য কারিগর হিসেবেও দারুণ চৌকস। সফলও। তাইতো খালেদ মাহমুদ সুজনের ওপর এত আস্থা ঢাকার। গতবারের মতো এবারও ঢাকা ডাইনামাইটসের কোচ।

আইকন ক্রিকেটার কাম অধিনায়ক আর কোচ বহাল থাকলেও ঢাকার ফরেন রিক্রুটে আসছে বড় ধরনের পরিবর্তন। আগেরবার ঘুরে ফিরে খেলা আট বিদেশি- কুমার সাঙ্গাকারা, রবি বোপারা, ডোয়াইন ব্রাভো, মাহেলা জয়বর্ধনে, এভিন লুইস, ওয়েন পারনেল, আন্দ্রে রাসেল, শেকুগে প্রসন্ন- ছয়জনই নেই এবার। শুধু সাঙ্গাকারা আর এভিন লুইস থাকছেন। আর কাউকে দেখা যাবে না এবার ঢাকায়।

গতবার ঢাকার শিরোপা বিজয়ের অন্যতম রূপকার ছিলেন যে দুই ক্যারিবীয়, সেই ডোয়াইন ব্রাভো আর আন্দ্রে রাসেল নেই। সেই সাথে থাকবেন না রবি বোপারা, মাহেলা জয়বর্ধনে, ওয়েন পারনেল ও শেকুগে প্রসন্ন, তাই বলে ভাববেন না শক্তি কমে গেছে ঢাকার।

বরং শহীদ আফ্রিদি, শেন ওয়াটসন, সুনিল নারিন আর মোহাম্মদ আমিরের মতো তুখোড় পারফরমারদের দলে টেনেছে ঢাকা ডাইনামাইটস। কোচ ও অন্যতম থিঙ্কট্যাঙ্ক খালেদ মাহমুদ সুজন আজ সন্ধ্যায় জাগো নিউজের সাথে আলাপে এ তথ্য নিশ্চিত করেছেন।

খালেদ মাহমুদ সুজন বলেন, আমরা চেষ্টা করেছি শক্তির ভারসাম্য ঠিক রাখতে। তাই আমরা ক’জন অভিজ্ঞ ও পরিণত পারফরমারকে দলে নিতে চেষ্টা করেছি। এ কারণেই ওয়াটসন ও আফ্রিদিকে নেয়া। এই দুই অলরাউন্ডারের ব্যাটিং ও বোলিং দুই-সার্ভিসই পাওয়া যাবে। বোলিং ডিপার্টমেন্টকে সমৃদ্ধ ও ধারালো করতে সময়ের অন্যতম সেরা ফাস্ট বোলার মোহাম্মদ আমির ও ওয়েস্ট ইন্ডিজের স্পিন সেনসেশন সুনিল নারিনকেও নিয়েছি আমরা।

এছাড়া টপ অর্ডারে কুমার সাঙ্গাকারা আর এভিন লুইসকে রেখে দেয়া হয়েছে। তাদের সাথে নতুন করে যোগ দেবেন ক্যারিবীয় পেস বোলিং অলরাউন্ডার রোভমান পাওয়েল আর দুই লঙ্কান আসেলা গুনারত্নে ও নিরোশান ডিকভেলা।

প্রসঙ্গত, আগেরবার রংপুর রাইডার্সের পক্ষে খেলেছিলেন শহীদ আফ্রিদি। আর অজি অলরাউন্ডার শেন ওয়াটসন কখনোই বিপিএল খেলেননি। এবারই প্রথম বিপিএল খেলতে আসছেন। একইভাবে মোহাম্মদ আমির ও সুনিল নারিনও আগেরবারের বিপিএল খেলেননি। আমির ২০১৫ সালের বিপিএলে চিটাগাংয়ের হয়ে খেলেছিলেন।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts