বিপিএল শেষ চারের জটিল হিসাব

BPL
Share Button

বাংলাদেশ প্রিমিয়ার লিগ-বিপিএলের গত আসরের চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স। আসরের চ্যাম্পিয়ন হলেও শুরুটা তেমন ছিল না তাদের। সবাই যখন তাদের আশা ছেড়েই দিয়েছিলেন তখনই জ্বলে উঠেছিল মাশরাফি বিন মুর্তজার দল। ফলাফল শিরোপা ঘরে তুলেছিল দলটি।
 
এবারের আসরের শুরুটাও ভালো হয়নি কুমিল্লার। শুরু থেকেই টানা ম্যাচ হারতে থাকে দলটি। তবে শেষদিকে এসে জ্বলে উঠেছে কুমিল্লা। টানা তিন জয় এবং আগের একটি জয় মোট চার জয় নিয়ে কুমিল্লার পয়েন্ট ৮। পয়েন্ট টেবিলে রয়েছে ষষ্ঠ স্থানে।
 
এখনও প্লে অফে খেলার সুযোগ রয়েছে দলটির জন্য। তবে এর জন্য রয়েছে অনেক হিসাব-নিকাশ। জটিল সমীকরণকে মাশরাফিদের নিজেদের করে নিতে হবে।
 
এবারের আসরে এরই মধ্যে প্লে অফে পৌঁছে গেছে ঢাকা ডায়নামাইটস। ১৪ পয়েন্ট নিয়ে তারা এই মুহূর্তে রয়েছে তালিকার শীর্ষে। ম্যাচ খেলেছে ১০টি। সমান সংখ্যক ম্যাচ খেলা চিটাগাং ভাইকিংস ১২ পয়েন্ট নিয়ে রয়েছে তালিকার দ্বিতীয় স্থানে।
 
খুলনা টাইটান্স ১১ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে তালিকার তৃতীয় এবং সমান ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে রাজশাহী কিংস রয়েছে চতুর্থ স্থানে। ১০ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে ৫ম স্থানে রয়েছে রংপুর রাইডার্স। আর তালিকার সবার নিচে রয়েছ বরিশাল বুলস। তাদের পয়েন্ট ১১ ম্যাচ থেকে ৮।
 
শেষ চারে ওঠার হিসাব-নিকাশ করলে দেখা যায়, কুমিল্লা যদি প্লে অফে যেতে চায় তাহলে তাদের পরের ম্যাচে জয়ের কোনো বিকল্প নেই। শুধু নিজেদের জয়ই নয় তাকিয়ে থাকতে হবে বরিশাল বুলস, রাজশাহী কিংস এবং রংপুর রাইডার্সের পরাজয়ের দিকে।
 
রাজশাহী কিংস এবং রংপুর রাইডার্স যদি একটি ম্যাচেও জয় পায় তাহলে কুমিল্লা তাদের শেষ ম্যাচে জিতেও কোনো লাভ হবে না। এদিকে খুলনার পয়েন্ট রযেছে এখন ১২। শেষ চারে থাকতে হলে খুলনাকে পরের ম্যাচে অবশ্যই জিততে হবে।
 
যদি রাজশাহী কিংস তাদের শেষ ম্যাচে এবং রংপুর বাকি দুই ম্যাচে জয় পায় তাহলে ছিটকে পড়তে হবে খুলনাকে। রাজশাহী খুলনার চেয়ে রান রেটে এগিয়ে যাবে।
 
এদিকে চিটাগাং যদি শেষ দুই ম্যাচে হেরে যায় তাহলে তাদেরও প্লে অফে টিকে থাকা কঠিন হয়ে যাবে। কেননা খুলনা, রাজশাহী এবং রংপুর যদি শেষের ম্যাচগুলো জয় পায় তাহলে চিটাগাংকে বিদায় নিতে হবে।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts