ভারত পাকিস্তান ও অস্ট্রেলিয়া কঠিন সমীকরণে

কঠিন সমীকরণে ভারত পাকিস্তান ও অস্ট্রেলিয়া

টি২০ বিশ্বকাপের ‘বি’ গ্রুপ থেকে ইতিমধ্যে সেমিফাইনালে উঠছে নিউজিল্যান্ড। তিন ম্যাচ হেরে বিদায় নিয়েছে বাংলাদেশ। আপাতত ভারত-পাকিস্তান ও অস্ট্রেলিয়ার ভাগ্য ঝুলে আছে। তিন দলের যে কোনও দল উঠতে পারে সেমিফাইনালে। তবে হিসাবটা এতো সহজ নয়। যে দলই সেমিফাইনালে যাক, কঠিন হিসাবের মধ্য দিয়ে পার হতে হবে তাদের।

গ্রুপের শেষ কয়েকটি ম্যাচের ফলাফলের উপরেই নির্ধারিত হবে তিনটি দলের মধ্যে কোন দল শেষ চারে কিউইদের সঙ্গী হবে। প্রথম ম্যাচে বাংলাদেশকে হারানোর পরেও সময়টা ভাল যায়নি পাকিস্তানের। দু’টি ম্যাচে হারতে হয় শহীদ আফ্রিদির দলকে। ভারত দু’টি জয় পেলেও পাকিস্তানের শেষ চারে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

যদি শুক্রবার মোহালিতে অজিদের কাছে পাকিস্তান হেরে যায় তাহলে বিশ্বকাপে বিদায় ঘণ্টা বেজে যাবে পাকিস্তানের। আর পাকিস্তান যদি অস্ট্রেলিয়াকে হারিয়ে দেয় আর ভারত শেষ ম্যাচে অজিদের কাছে হার মানে, তাহলে পাকিস্তানের শেষ চারে যাওয়ার সম্ভাবনাই বেশি। কারণ এই মুহূর্তে ভারতের রান রেট -০.৫৪৬, পাকিস্তানের +০.২৪৬ এবং অস্ট্রেলিয়ার +০.১০৮।

অস্ট্রেলিয়া যদি শেষ দু’টি ম্যাচে ভারত ও পাকিস্তানকে হারিয়ে দেয়, তাহলে শেষ চারে চলে যাবে স্মিথের দল। অন্যদিকে অস্ট্রেলিয়া যদি পাকিস্তানকে হারিয়ে দেয় আর ভারতের কাছে হার মানে, সেক্ষেত্রে অস্ট্রেলিয়ার সঙ্গে পাকিস্তানও ছিটকে যাবে টুর্নামেন্ট থেকে। তখন নিউজিল্যান্ডের সঙ্গে ভারত চলে যাবে শেষ চারে।

অস্ট্রেলিয়া যদি পাকিস্তানের কাছে হার মানে আর ভারতকে হারিয়ে দেয়, তাহলেও শেষ চারে যাওয়ার সম্ভাবনা থাকবে অজিদের। সেক্ষেত্রে নেট রান রেটের উভর ভরসা করতে হবে স্মিথদের। শেষ চারে পৌঁছতে হলে ভারতকে বড় ব্যবধানে হারাতে হবে অজিদের। তা নাহলে নেট রান রেটের বদৌলতে পাকিস্তানই চলে যাবে শেষ চারে।

অন্যদিকে বুধবার বাংলাদেশকে হারানোর ফলে ধোনির দলের শেষ চারে পৌঁছনোর সমীকরণ অনেকটাই পরিষ্কার। শেষ ম্যাচে অস্ট্রেলিয়াকে হারাতে পারলেই শেষ চারে চলে যাবে ভারত।

শুক্রবার পাকিস্তানের সামনে অস্ট্রেলিয়া। এই ম্যাচের শেষে সেমিফাইনালের সমীকরণ আরও পরিষ্কার হয়ে যাবে। পাকিস্তান হেরে গেলে ছিটকে যাবে আর জিতলে শেষ চারে পৌঁছনোর সম্ভাবনা টিকে থাকবে।
আর পাকিস্তান যদি অস্ট্রেলিয়াকে হারিয়ে দেয় তা হলে শেষ চারে পৌঁছনোর জন্য নিজেদের শেষ ম্যাচে ভারতকে জিততেই হবে।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts

Leave a Comment