মুস্তাফিজকে নিয়ে ভয়ে বিসিবি!

ইনজুরিতে মুস্তাফিজের এশিয়া কাপ শেষ
Share Button

তার আন্তর্জাতিক ক্যারিয়ারের বয়স এখনও এক বছর হয়নি। এরই মধ্যে দু’বার ইনজুরিতে পড়েছেন মুস্তাফিজুর রহমান। এ অল্প সময়ের মধ্যে ক্রিকেটবিশ্বে নিজেকে ভালোভাবেই চিনিয়েছেন এ বাঁ-হাতি পেসার।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) মুস্তাফিজকে নিয়ে সতর্ক। ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে (আইপিএল) সানরাইজার্স হায়দরাবাদ তাকে ১ কোটি ৪০ লাখ রুপি দিয়ে কিনে নিয়েছে। বাংলাদেশের সাধারণ মানুষেরও ভয় আইপিএলে তার খেলা নিয়ে।

আইপিএলে অনেক ম্যাচ খেলতে হবে। এ চাপ নিতে গিয়ে যদি ইনজুরিতে পড়েন মুস্তাফিজ? ভয়টা বিসিবিরও। মুস্তাফিজকে সতর্কতার সঙ্গে সামলানোর জন্য হায়দরাবাদের ফিজিওর কাছে নির্দেশনা

পাঠিয়েছেন বাংলাদেশ দলের ফিজিও বায়েজিদুল ইসলাম।

মুস্তাফিজ একবার কাঁধের ইনজুরিতে পড়েছেন। দ্বিতীয়বার এশিয়া কাপের সময় সাইড স্ট্রেইন নিয়ে মাঠ

ছাড়েন। এ কারণে বিশ্বকাপে মাত্র তিনটি ম্যাচ খেলতে পেরেছেন তিনি। তিন ম্যাচ খেলেই এবার টি ২০ বিশ্বকাপের সেরা ইনিংসটা নিজের করে নিয়েছেন। নিউজিল্যান্ডের বিপক্ষে ২২ রান দিয়ে মুস্তাফিজ নেন পাঁচ উইকেট।

পেসারদের সব সময় ইনজুরিতে পড়ার ভয় থাকে। মুস্তাফিজুরের বয়স মাত্র ২০ বছর। এরই মধ্যে চাপ সামলাতে হচ্ছে। ফিজিও বায়েজিদুল বলেন, ‘মুস্তাফিজুরের বোলিং নিয়ে কোনো সমস্যা নেই।

তার থ্রোয়িং নিয়ে কিছুটা সমস্যা রয়েছে। বাউন্ডারি থেকে থ্রো করার সময় তার সমস্যা হচ্ছে। ম্যাচে তো এমনিতেও থ্রো খুব বেশি করতে হয় না সীমানা থেকে। তার পরও আস্তে আস্তে কীভাবে থ্রোয়িং আর্মে চাপ দিয়ে স্বাভাবিক অবস্থায় আনতে হবে, সেটা জানিয়ে দিয়েছি।’

তিনি বলেন, ‘একেকজন ক্রিকেটারকে সামলাতে হয় একেকভাবে। মুস্তাফিজকে হয়তো আমরা দু’দিন বোলিং করিয়ে একদিন বিশ্রাম দিই। কখনও অবস্থা বুঝে একদিন বোলিং, একদিন বিশ্রাম। এই ব্যাপারগুলো জানিয়েছি। নেটে বা অনুশীলনে কতটুকু চাপ দেয়া উচিত, ওর শরীরের ধরন কেমন, এসব বিস্তারিত জানিয়ে দিয়েছি।’

শুধু হায়দরাবাদের ফিজিওকেই নয়, মুস্তাফিজকেও লিখিতভাবে বুঝিয়ে দিয়েছেন বায়েজিদুল। কীভাবে নিজেকে ফিট রাখতে হবে তার তালিকা তৈরি করে দিয়েছেন তিনি। দুর্দান্ত এক কোচিং স্টাফের সঙ্গে কাজ করতে হবে মুস্তাফিজকে।

সেদিক থেকে অনেক কিছু শিখতেও পারবেন এই পেসার। হায়দরাবাদের বোলিং কোচ ওয়াকার ইউনুস, কোচ অস্ট্রেলিয়ার টম মুডি এবং অধিনায়ক ডেভিড ওয়ার্নার। হায়দরাবাদের প্রথম ম্যাচ ১২ এপ্রিল।

এদিন চিন্নাস্বামী স্টেডিয়ামে রয়্যাল চ্যালেঞ্জার্স বাঙ্গালোরের মুখোমুখি হবে মুস্তাফিজুরের দল।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts