সাকিব-তামিম ক্যারিয়ার সেরা র‌্যাংকিংয়ে

সাকিব-তামিম ক্যারিয়ার সেরা র‌্যাংকিংয়ে
Share Button

অস্ট্রেলিয়ার বিপক্ষে ঢাকা টেস্টের দুই ইনিংসেই দুর্দান্ত ব্যাটিং করলেন তামিম ইকবাল। প্রথম ইনিংসে ৭১ রানের সঙ্গে দ্বিতীয় ইনিংসে ৭৮ রান করলেন বাংলাদেশের এই ড্যাশিং ওপেনার। তামিমের এই দুটি অসাধারণ ইনিংসই বাংলাদেশের জয়ে দারুণ ভুমিকা রেখেছিল।

দুই ইনিংসে চমৎকার ব্যাটিং করে র‌্যাংকিংয়েও এগিয়ে এসেছেন তামিম ইকবাল। টেস্ট র‌্যাংকিংয়ে ২০তম অবস্থান থেকে ৬ ধাপ লাফ দিয়ে ক্যারিয়ার সেরা ১৪তম স্থানে উঠে আসলেন বাংলাদেশের এই ব্যাটসম্যান। সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমেই এ তথ্য জানিয়েছে আইসিসি। সাকিব আল হাসান রয়েছেন ব্যাটসম্যানদের তালিকায় ১৭তম স্থানে।

ব্যাটসম্যানদের মধ্যে শীর্ষস্থানটি এখনও দখলে রেখেছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ। ঢাকা টেস্টে দুই ইনিংসেই বলার মত রান করতে পারেননি তিনি। তবে রেটিং পয়েন্ট বেশি থাকায় তিনিই থাকলেন সেরা অবস্থানে। অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার এগিয়েছেন ৫ ধাপ। প্রবেশ করেছেন সেরা পাঁচে। ঢাকা টেস্টে দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করার সুবাথে তিনি এখন অবস্থান করছেন পাঁচ নম্বর স্থানে।

টেস্ট বোলারদের র‌্যাংকিংয়েও এগিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ১৭তম স্থান থেকে ৩ ধাপ এগিয়ে তিনি এসেছেন ১৪তম স্থানে। টেস্ট বোলারদের র্যাং কিংয়ে এটাও সাকিবের সেরা র‌্যাংকিং। মিরপুর টেস্টের দুই ইনিংসে ১৫৩ রান দিয়ে ১০ উইকেট নিয়েছেন সাকিব। তাতেই উঠে এলেন ব্যক্তিগত সেরা র্যাং কিংয়ে।

সাকিবের সঙ্গে র‌্যাংকিংয়ে উন্নতি ঘটেছে মেহেদী হাসান মিরাজেরও। তিনি এখন রয়েছেন ৩০তম স্থানে। তাইজুল রয়েছেন ৩২তম স্থানে। বোলারদের র‌্যাংকিংয়ে শীর্ষস্থানটি ভারতীয় স্পিনার রবীন্দ্র জাদেজার দখলে। দ্বিতীয়স্থানে রয়েছেন জেমস অ্যান্ডারসন।

তবে ব্যাটিং কিংবা বোলিং নয়- অলরাউন্ডারদের র্যাং কিংয়ে সাকিব আল হাসান শীর্ষস্থানে নিজের অবস্থান আরও নিরঙ্কুশ করে নিয়েছেন। এমনিতেই ছিলেন শীর্ষে। তবে দ্বিতীয় স্থানে থাকা রবীন্দ্র জাদেজার সঙ্গে রেটিং পয়েন্ট বাড়িয়েছেন অনেক। দারুণ অলরাউন্ড পারফরম্যান্স দেখিয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ জয়ে অবদান রাখা সাকিবের রেটিং পয়েন্ট এখন ৪৯৮। জাদেজার রেটিং পয়েন্ট ৪৩০। তৃতীয় স্থানে রয়েছেন রবিচন্দন অশ্বিন। তার রেটিং পয়েন্ট ৪২২।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts